লাইফ সাপোর্টে আলাউদ্দিন আলী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২০, ১৯:৩২

জীবন্ত কিংবদন্তি,  সুরকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী লাইফ সাপোর্টে রয়েছেন। আজ শনিবার ভোরে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাঁকে রাজধানীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালে নেওয়া হয়। আগামী ২৪ ঘণ্টা তাঁর জন্য খুব ঝুঁকিপূর্ণ। 

আজ শনিবার (৮ আগস্ট) ভোর সাড়ে ৪টার দিকে অসুস্থবোধ করলে আলাউদ্দিন আলীকে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাঁকে লাইফ সাপোর্ট দেওয়া হয়।

আজ দুপুর আড়াইটায় মিমি আলাউদ্দিন বলেন, ‘ভোরে তিনি অসুস্থবোধ করলে আমি হাসপাতালে ফোন করে উনার অবস্থার কথা জানাই। তখনই হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্স পাঠিয়ে দেওয়া হয়। আসার পর কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা করে দেখেন অক্সিজেনের মাত্রা খুব কম। তীব্র শ্বাসকষ্ট হচ্ছে। এমন অবস্থায় তাঁকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। উনার অবস্থা মোটেও ভালো নয়। আগামী ২৪ ঘণ্টা তাঁর জন্য খুব ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন ডাক্তার।’

সবার কাছে দোয়া চেয়ে মিমি বলেন, ‘আল্লাহ এখনো উনাকে বাঁচিয়ে রেখেছেন। সারাটা জীবন গান-গান করেই পার করে দিলেন তিনি। নিজের শরীরের দিকে কখনো লক্ষ করেননি। আপনারা সবাই তাঁর জন্য দোয়া করবেন। তিনি যেন সুস্থ হয়ে আবার কাজে ফিরতে পারেন।’

২০১৫ সালের ৩ জুলাই ব্যাংকক নেওয়া হয়েছিল এই সুরকারকে। সেখানে পরীক্ষার পর জানা যায়, তাঁর ফুসফুসে টিউমার রয়েছে। এরপর তাঁর অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি ক্যানসারের চিকিৎসাও চলছিল। বেশ কয়েক দফা তাঁকে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। দীর্ঘদিন তিনি শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। বাংলাদেশ ও ব্যাংককে তাঁর চিকিৎসা হয়েছে।

দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে ঢাকার মতিঝিলের এজিবি কলোনিতে চলে আসেন আলাউদ্দীন আলী। তিন ভাই, দুই বোনের সঙ্গে সেই কলোনিতেই বড় হন এই গুণী শিল্পী। সংগীতে প্রথম হাতেখড়ি ছোট চাচা সাদেক আলীর কাছে। পরে ১৯৬৮ সালে বাদ্যযন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্রজগতে পা রাখেন। শুরুটা শহীদ আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে, পরে প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজের সঙ্গে কাজ করেন দীর্ঘদিন। এ পর্যন্ত আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। তাঁর সুর করা গানের সংখ্যা পাঁচ হাজারেরও বেশি।

তাঁর কালজয়ী গানের অন্যতম—ও আমার বাংলা মা তোর, সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি, বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম দেখা পাইলাম না, যেটুকু সময় তুমি থাকো কাছে, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, এমনও তো প্রেম হয় প্রভৃতি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ