আবদুল আলীমের ৮৭তম জন্মদিন আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুলাই ২০১৮, ১৪:৩৫

ঢাকা, ২৭ জুলাই, এবিনিউজ : কিংবদন্তি কণ্ঠশিল্পী আবদুল আলীমের ৮৭তম জন্মবার্ষিকী আজ। ১৯৩১ সালের আজকের এইদিনে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের তালিবপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

ছোটবেলা থেকেই তিনি ছিলেন সংগীতের প্রবল অনুরাগী। গ্রামোফোন রেকর্ডে গান শুনে তার গান গাওয়ার আগ্রহ জন্মে সে সময়েই। মাত্র ১৩ বছর বয়সে ১৯৪৩ সালে তার গান প্রথম রেকর্ড হয়। পরবর্তীতে টেলিভিশন ভবন চালু হলে এখানেও তিনি সংগীত পরিবেশন শুরু করেন।

চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এ প্রথম প্লে-ব্যাক শিল্পী হিসেবে কণ্ঠ দেন আবদুল আলীম। গুণী এ শিল্পীর ৫শ’ গান রেকর্ড হয়েছে। সংগীতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একুশে পদক, পূর্বাণী চলচ্চিত্র পুরস্কার ও বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার। ১৯৭৪ সালের ৫ই সেপ্টেম্বর বরেণ্য এই সংগীতশিল্পী ইন্তেকাল করেন।

এ উপলক্ষে দেশের বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। আবদুল আলীম ফাউন্ডেশন আজ সকালে শিল্পীর মাজারে পুষ্পস্তবক অর্পণ করবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন শিল্পীর ওপর বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

আলিমের দুই সন্তান জহির আলীম ও নূরজাহান আলীম চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল শুরু’তে সংগীত পরিবেশন করবেন। দুপুর ৩টায় দেশ টিভির ‘প্রিয়জনের গান’-এ এদের সঙ্গে যোগ দেবেন শিল্পীর আরেক সন্তান আসগর আলীম।

এ ছাড়া রাত ১১টায় যমুনা টিভিতে ‘ছুটির রাতে’ শীর্ষক অনুষ্ঠানে রফিকুজ্জামান ও আবু বকর সিদ্দিকীর সঙ্গে বাবাকে নিয়ে আলোচনা ও গান নিয়ে থাকবেন নূরজাহান আলীম।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ