হিন্দুত্ববাদ উসকানির অভিযোগে মহেশ, আলিয়াদের বিরুদ্ধে মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২০, ১৭:২২

দর্শকেরা যখন মহেশ-আলিয়া-পূজা ভাটের ত্রিকোণমিতি দেখার জন্য মুখিয়ে আছে, ঠিক তখনই আইনি জটিলতায় পড়লো বহু প্রতীক্ষিত ‘সড়ক ২’ সিনেমা। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়, সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর তার সঙ্গে ভাট কোম্পানির দুর্ব্যবহারের কথা সোশ্যাল মিডিয়ায় ছড়াতেই নেটিজেনদের ট্রোলের মুখে মহেশ, আলিয়া ভাট। মহেশ সরাসরি সুশান্তকে ‘আরেক পারভিন ববি’র তকমা দিয়েছিলেন। আলিয়া ‘কফি উফথ করণ’-এ নাম শুনে চিনতেই পারেননি ‘কাই পো চে’ তারকাকে!

এছাড়া, প্রয়াত অভিনেতার বান্ধবী রিয়া চক্রবর্তীর সঙ্গে মহেশের ঘনিষ্ঠ ছবি নিয়ে সমালোচনা তো ছিলই।এ সমস্ত ছাপিয়ে নতুন সমস্যা তৈরি হল শুক্রবার। এবার কোন বিতর্কে ফাঁসলেন ভাটরা?

আনন্দবাজার জানায়, ছবির প্রথম পোস্টারে কৈলাসের মানস সরোবর জ্বলজ্বল করছে। যা নাকি হিন্দুত্ববাদী মানসিকতা উসকে দেওয়ার মনোভাব নিয়েই করা হয়েছে, এই অভিযোগে মহেশ, মুকেশ এবং আলিয়ার বিরুদ্ধে সিকান্দারপুরের আচার্য চন্দ্রকিশোর প্রসার মামলা করেছেন।

প্রসারের আইনজীবী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারতীয় দণ্ডবিধির ধারা ২৯৫এ এবং ১২০বি অনুযায়ী, সিনেমার পোস্টারে এভাবে কোনো ধর্মস্থানের ছবি ব্যবহার করা ধর্মীয় অনুভূতিতে অকারণ ‘সুড়সুড়ি’ দেওয়ার নামান্তর। প্রসারের অভিযোগে সাড়া দিয়েছেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুকেশ কুমার। মামলার পরবর্তী শুনানির দিন স্থির হয়েছে ৮ জুলাই।

‘সড়ক ২’ নানা কারণে সিনেপ্রেমীদের আগ্রহের জায়গা বাড়িয়েছে। এই প্রথম স্ক্রিন শেয়ার করতে চলেছেন মহেশের দুই মেয়ে পূজা এবং আলিয়া ভাট। দীর্ঘদিন পরে এই ছবি দিয়ে আবার পরিচালনায় ফিরছেন মহেশ ভাট। ফলে, বাবা আর দুই মেয়ের রসায়ন কতটা ছাপ ফেলবে ছবিতে, কোন মেয়েকে পরিচালক বাবা বেশি গুরুত্ব দেবেন, এই নিয়েও কম জল্পনা হচ্ছে না।

তাছাড়া, ১৯৯১-এ সঞ্জয় দত্ত-পূজা ভাটের যে প্রেম তোলপাড় করেছিল পর্দা, ২৯ বছর পরে কেমন আছে সেই প্রেম? জানতে আগ্রহী দর্শক। বাড়তি পাওনা হিসেবে এই ছবিতেও থাকছেন সঞ্জয় দত্ত। দেখা যাবে যিশু সেনগুপ্তকেও।

সব মিলিয়ে রসায়ন আর বিনোদনের টোটাল প্যাকেজ হয়ে ছবিটি যখন মুক্তির অপেক্ষায়, তখনই এই আইনি সমস্যায় ফেলেছে ভাটদের।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ