আজকের শিরোনাম :

আজ সন্ধ্যায় মঞ্চস্থ হবে ‘রাঢ়াঙ’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৮, ১২:১৯ | আপডেট : ১৮ জুলাই ২০১৮, ১৩:৫১

ঢাকা, ১৮ জুলাই, এবিনিউজ :২০০৪ সাল থেকে নিয়মিতভাবে মঞ্চস্থ হয়ে আসছে আরণ্যক নাট্যদলের দর্শকনন্দিত নাটক ‘রাঢ়াঙ’। এবার ১৮০তম প্রদর্শনী শেষে দীর্ঘবিরতিতে যাবে নাটকটি। দল সূত্রে এমনটা জানা গেছে।

রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আজ বুধবার সন্ধ্যা ৭টায় বিশেষ এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

সাঁওতালদের জীবনের নানা ঘাত-প্রতিঘাত ও সংগ্রামের চিত্র নিয়ে ‘রাঢ়াঙ’ রচনা ও নির্দেশনা দিয়েছেন মামুনুর রশীদ। বাংলাদেশের পাশাপাশি ভারতের দিল্লি, কেরালা ও দক্ষিণ কোরিয়ার তিনটি আন্তর্জাতিক নাট্যোৎসবে নাটকটি প্রদর্শিত হয়েছে।

মামুনুর রশীদ বলেন, “২০০০ সালে স্বাধীন বাংলাদেশের নওগাঁয় আলফ্রেড সরেনের নেতৃত্বে ভূমির জন্য লড়াই ও আলফ্রেড সরেনের আত্মত্যাগ, সাঁওতালদের দীর্ঘ সংগ্রামের বিশাল উত্তরাধিকারকে মঞ্চে তুলে ধরার প্রয়াসই ‘রাঢ়াঙ’।”

তিনি আরো জানান, ভারতীয় উপমহাদেশে ঔপনিবেশিক ব্রিটিশের বিরুদ্ধে যারা প্রথম সশস্ত্র প্রতিরোধে রুখে দাঁড়ায় তারা সাঁওতাল। ১৭৮৪ সালে হাজারীবাগ জেলার কালেক্টর ক্লিভল্যান্ডকে হত্যার মাধ্যমে এর সূত্রপাত।

তারপর ১৮৫৫ সালে সিধু, কানু, চাঁদ ও ভৈরবের নেতৃত্বে গড়ে ওঠে ‘সাঁওতাল বিদ্রোহ’ নামে এক ঐতিহাসিক প্রতিরোধ, যার পরবর্তী অধ্যায় সর্বভারতীয় প্রতিরোধ ও ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ। ব্রিটিশ ভারত বিভক্তির পর ইলা মিত্রের নেতৃত্বে নাচোলের কৃষক আন্দোলনে সাঁওতালদের ভূমিকা আজো সংগ্রামী কৃষক ও আদিবাসীদের অধিকার আদায়ের লড়াইয়ে একটি আলোকবর্তিকা।

নাটকটির বিভিন্ন চরিত্রে আছেন মামুনুর রশীদ, চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান, শামীম জামান, তমালিকা কর্মকারসহ আরণ্যকের গুণী শিল্পীরা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ