আজকের শিরোনাম :

অস্কার পেল ওবামা দম্পতির প্রামাণ্য চলচ্চিত্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৭

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ও তার স্ত্রী মিশেল ওবামা নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘আমেরিকান ফ্যাক্টরি’ শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে অস্কার জিতেছে।

ভিডিও স্ট্রিমিং প্রতিষ্ঠান নেটফ্লিক্স পরিবেশিত চলচ্চিত্রটির কাহিনি মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের এক ধনী নাগরিক প্রতিষ্ঠিত একটি কারখানা ঘিরে।

সাবেক আমেরিকান প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি ২০১৯ সালে সানডান্স ফেস্টিভালে ‘আমেরিকান ফ্যাক্টরি’ পরিবেশন করেন। সেখানে এটি পরিচালনা পুরস্কার জিতেছিল। ছবিটি আগস্টে নেটফ্লিক্সে মুক্তি পায়। ওই বছর তাদের ‘হাইয়ার গ্রাউন্ড প্রোডাকশন কোম্পানি’ ছবিটি ক্রয়ের অফার দেয়।

পুরস্কার গ্রহণ করে চলচ্চিত্রটির অন্যতম পরিচালক রিকহার্ট বলেন, ‘আমাদের চলচ্চিত্রটি ওহাইয়ো ও চীনের জীবন নিয়ে নির্মিত হয়েছে। কিন্তু এটা যে কোনো জায়গারও হতে পারত, যেখানে মানুষ ইউনিফর্ম পরে ঘড়ির কাঁটার সঙ্গে দৌড়ায় শুধু পরিবারের উন্নত জীবনের জন্য।’

ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন স্টিভেন বগনার ও জুলিয়া রাইট কার্ট।’ পুরস্কার জেতায় রবিবার নির্মাতাদ্বয়কে অভিনন্দন জানান বারাক ও মিশেল ওবামা।

সাবেক প্রেসিডেন্ট ছবিটি সম্পর্কে মন্তব্য করেন, ‘তীব্র প্রতিযোগিতামূলক অর্থনীতির অপরিহার্য মানবিক পরিণতি নিয়ে বহুমুখী ও চলমান গল্প উপহার দিয়েছেন তারা।’

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ