৯২তম অস্কার : সেরা অভিনেতা ফনিক্স অভিনেত্রী রেনে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০, ১২:০৪

এবার অস্কারের ৯২তম আসরে সেরা অভিনেতা পুরস্কার জিতেছেন জোকারের জ্যাকুইন ফনিক্স। সেরা অভিনেত্রী হয়েছেন রেনে জেলওয়েগার।

এবার সেরা অভিনেতার পুরস্কারটির জন্য মনোনীত ছিলেন অ্যান্টনিও বেনদেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ান্স আপন অ্যা টাইম...ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারিজ স্টোরি), জোনাথন প্রাইস (দ্য টু পপস)।

তবে পুরস্কার মঞ্চে ঘোষণা করা হলো জ্যাকুইনের নাম। সেরা অভিনেতার হাতে পুরস্কার তুলে দেন ব্রিটিশ স্টার অলিভিয়া কোলম্যান। পুরস্কার হাতে নিয়ে সবাইকে অবাক করে জীবজন্তুর অধিকার নিয়ে কথা বলেছেন এ অভিনেতা।

তিনি বলেন, ‘আমি মনে করি, প্রাকৃতিক পরিবেশ থেকে আমরা অনেক বিচ্ছিন্ন হয়ে পড়েছি। দুধ, কফি বানানোর জন্য আমরা প্রাণীগুলোকে কতভাবেই না অপহরণ করছি। আমিও একসময় খুব হতচ্ছারা ছিলাম। ছিলাম খুবই স্বার্থপর।’

অনুভূতি প্রকাশের শেষের দিকে আবেগপ্রবণ হয়ে পড়েন ৯২তম অস্কারজয়ী এ অভিনেতা। 

এদিকে রুপার্ট গোল্ড পরিচালিত জুডি গারল্যান্ড সিনেমায় আমেরিকান প্রয়াত অভিনেত্রী, গায়িকা জুডি গারল্যান্ডের চরিত্রে অভিনয়ের জন্য অস্কারের এবারের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন রেনে জেলওয়েগার।

এ বিভাগে মনোনীত ছিলেন সিনথিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি), সাওরসে রোনান (লিটল ওম্যান), চার্লিজ থেরন (বম্বশেল)।

পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত এ অভিনেত্রী বলেন, ‘মিসেস গারল্যান্ড, তুমি সেসব হিরোদের একজন যারা আমাদের এক করেছ এবং আমাদের সংজ্ঞায়িত করেছে। এবং এটা কেবল তোমার জন্যই হয়েছে।’

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ৯ জানুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি সকাল) শুরু হয় চলচ্চিত্রের দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯২তম আয়োজন।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দেয় অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। গতবারের মতোই এবারও অস্কারে কোনো সঞ্চালক নেই।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ