অজয় চক্রবর্তী পদ্মভূষণ, কঙ্গনা পেলেন পদ্মশ্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০, ১১:৫৩ | আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১১:৫৫

পদ্মপ্রাপকদের নাম ঘোষণা করল ভারত সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ঘোষিত তালিকায় সাতজন পদ্মবিভূষণ, ১৬ জন পদ্মভূষণ ও ১১৮ জন পদ্মশ্রী প্রাপক রয়েছেন। তিন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জর্জ ফার্নাণ্ডেজ, সুষমা স্বরাজ ও অরুণ জেটলিকে এবার মরণোত্তর পদ্মবিভূষণ খেতাব পেয়েছেন। গত বছরই এই তিন বিজেপি নেতা প্রয়াত হন। 

এ ছাড়া যারা পদ্মবিভূষণ পেয়েছেন তাদের মধ্যে অন্যতম হলেন- লন্ডন ওলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী বক্সার তথা রাজ্যসভার সদস্য মেরি কম ও মরিশাসের সাবেক প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ। 

পদ্ম প্রাপকদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমি সবাইকে অভিনন্দন জানাচ্ছি। আমাদের সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া বহু অসাধারণ ব্যক্তি এবার এই সম্মান পাচ্ছেন।

দেশের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মভূষণ প্রাপকের তালিকায় উল্লেখযোগ্য নাম রিও ওলিপিক্সে রুপোর পদকয়ী ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধু, শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জামির প্রমুখ। প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী তথা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করকে মরণোত্তর পদ্মভূষণ খেতাব দেওয়া হয়েছে। দেশের তৃতীয় সর্বোচ্চ খেতাব পেয়েছেন বিশিষ্ট শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী অজয় চক্রবর্তী ও চুন্নুলাল মিশ্র।

এবার পদ্মশ্রী খেতাব পেয়েছেন ১১৮ জন। এদের মধ্যে রয়েছেন বিশিষ্ট অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, পরিচালক করণ জোহর, প্রযোজক একতা কাপুর, সঙ্গীত শিল্পী আদনান স্বামী। 

সম্মান পাওয়ার খবরে উচ্ছসিত কঙ্গনা বলেছেন, এই স্বীকৃতির জন্য দেশকে ধন্যবাদ। যারা স্বপ্ন দেখার সাহস দেখেন, সেইসব মহিলাদের আমি এই সম্মান উৎসর্গ করছি। পদ্মশ্রী প্রাপকের তালিকায় রয়েছেন সুরেশ ওয়াদকরও। ক্রিকেটার জাহির খান, মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপাল, শ্যুটার জিতু রাইকে এবার পদ্মশ্রী খেতাব দেওয়া হয়েছে। পুরুষ হকি দলের প্রাক্তন অধিনায়ক এম পি গণেশ ও মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ওইনাম বেমবেম প্রমুখ। সমাজে উল্লেখযোগ্য অবদান রাখার বহু অপরিচিত এবার পদ্মশ্রী পেয়েছেন। 

তাদের মধ্যে উল্লেখযোগ্য রোগীদের বিনামূল্যে খাবার বিতরণ করা জগদীশলাল আহুজা, ২৫ হাজার দাবিহীন মরদেহের অন্ত্যেষ্টি করা মহম্মদ শরিফ, হাতির চিকিৎসক কুশলকুঁওয়ার শর্মা, গাছের এনসাইক্লোপেডিয়া তুলসী গৌড়, অরুণাচলের আঙ্কল মুসা, ভয়েস অব ভোপাল আব্দুল জব্বার, মুসলিম ভজন গায়ক মুন্না মাস্টার প্রমুখ। পশ্চিমবঙ্গের সাহিত্যিক কাজি মাসুম আখতার, চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়, চিকিৎসক অরুণোদয় মণ্ডল, শিল্পী মনিলাল নাগ পদ্মশ্রী পেয়েছেন।

এদিন সেনা মেডেলও দেওয়া হয়েছে। ১৯ জন আধিকারিক পেয়েছেন পরম বিশিষ্ট সেবা মেডেল, ছজন পেয়েছেন শৌর্য চক্র।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ