গোয়া চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে অমিতাভ-রজনীকান্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ১১:৫২

গোয়া অন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (ইফি) এবার সুবর্ণজয়ন্তী বর্ষ। শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিতে ব্যস্ত আয়োজকরা। সেজে উঠেছে উৎসব সংলগ্ন মাণ্ডবী নদীর পার্শ্ববর্তী অঞ্চল। আজ বুধবার তালিগাওয়ের ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় স্টেডিয়ামে বিকালে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। উপস্থিত থাকবেন ভারতীয় সিনেমার মেগাস্টার অমিতাভ বচ্চন। তিনিই এবার এই ফিল্মোৎসবের উদ্বোধক। তার সঙ্গেই এদিনের আর এক আকর্ষণ রজনীকান্ত।

অসুস্থতার কারণে এ মাসেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে যেতে পারেননি অমিতাভ। পরে সেই উৎসবেরই সমাপ্তি মঞ্চে দীর্ঘ ভিডিও বার্তায় কলকাতার সিনেমাপ্রেমী মানুষদের কাছে তার অনুপস্থিতির ব্যাখ্যাও দিয়েছেন। অমিতাভ এখনো সম্পূর্ণ সুস্থ নন। তবে মঙ্গলবার রাত পর্যন্ত যা খবর, কোনো অঘটনা না ঘটলে গোয়ায় আসছেন শাহেনশা। 


অমিতাভের সঙ্গেই এদিনের আর এক আকর্ষণ রজনীকান্ত। এবার সুবর্ণ জয়ন্তী বর্ষে উৎসব কর্তৃপক্ষ তাকে ‘আইকন অব দ্য গোল্ডেন জুবিলি অ্যাওয়ার্ড’ দিয়ে সম্মান জানাচ্ছে। উদ্বোধন অনুষ্ঠান সঞ্চালনা করবেন বলিউড পরিচালক করণ জোহর। থাকবে সুরকার শঙ্কর মহাদেবনের পারফরম্যান্স। গোরান পাস্কালজেভিকের ছবি ‘ডেসপাইট দ্য ফগ’ দেখিয়ে শুরু হবে ন’দিনের উৎসব।

সুবর্ণজয়ন্তী বর্ষের উৎসব চাক্ষুস করার জন্য দেশ-বিদেশের প্রায় ১২ হাজার অতিথি সমাগম হয়েছে এখানে। তবে যারা ডেলিগেট কার্ড পাননি, তাদেরও হতাশ হওয়ার কিছু নেই। ফেস্টিভ্যাল কমিটি জগার্স পার্ক ও মিরামার সমুদ্রসৈকতে ‘ওপেন এয়ার স্ক্রিনিং’-এর ব্যবস্থা করেছে। ‘চলতি কা নাম গাড়ি’, ‘শোলে’, ‘মুন্নাভাই এমবিবিএস’, ‘আন্দাজ আপনা আপনা’র পাশাপাশি ‘উরি: দ্য সাজির্ক্যাল স্ট্রাইক’, ‘বধাই হো’, ‘সুপার থার্টি’র মতো হাল আমলের ছবিও একেবারে নিখরচায় দেখানো হবে। ‘দ্য জয় অব সিনেমা’ শীর্ষক এই বিভাগে মোট ১৪টি ছবি থাকবে। এবার লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পাচ্ছেন ফরাসি অভিনেত্রী ইসাবেল হুপার্ট। উৎসবে একটি মাস্টারক্লাস নেওয়ারও কথা তার।

মহাত্মা গান্ধীর জন্ম সার্ধ্বশতবর্ষ উদযাপন করতে উদ্যোগী ইফি কর্তৃপক্ষ। ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব ইন্ডিয়ার সহযোগিতায় কিছু বিশেষ ছবি আর ফিল্ম ক্যুইজের আয়োজন থাকবে। এ ছাড়া রেট্রোসপেক্টিভ অব ইন্ডিয়ান নিউওয়েভ সিনেমা বিভাগে থাকবে ঋত্বিক ঘটকের ‘অযান্ত্রিক’ আর ‘মেঘে ঢাকা তারা।’ এই বিভাগেই দেখান হবে মৃণাল সেনের হিন্দি ছবি ‘ভুবন সোম’, শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’ আর ‘ভূমিকা’, মণি কাউলের ‘উসকি রোটি’সহ ১২টি কালজয়ী ভারতীয় ছবি। এই বিভাগেই থাকছে এ বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেওয়া পরিচালক কুমার সাহানির ‘তরঙ্গ’। ফেস্টিভ্যাল ক্যালাইডোস্কোপ নামে একটি বিশেষ বিভাগও থাকবে এবার। 

এ বছর কান চলচ্চিত্র উৎসবের সেরা ছবি ‘প্যারাসাইট’ দিয়ে এই বিভাগ শুরু হবে। বিদেশের সেরা ফেস্টিভ্যালের বাছাই করা কিছু ছবি এই বিভাগে দেখানো হবে। অস্কার রেট্রোসপেক্টিভে থাকবে ‘কাসাব্লাঙ্কা’, ‘বেনহার’, ‘গন উইথ দ্য উইন্ড’, ‘দ্য সাউন্ড অব মিউজিক’-এর মতো অলটাইম ক্লাসিকস। ইতালিয়ান পরিচালক বার্নার্ডো বার্তোলুচি আর ফরাসি চলচ্চিত্রকার অ্যাগনেস ভার্ডাকে শ্রদ্ধা জানানো হবে হোমেজ বিভাগে। এ ছাড়া নির্বাক চলচ্চিত্রকে ফিরে দেখার একটা প্রয়াসও নেওয়া হচ্ছে এবার। এই বিভাগে তিন প্রখ্যাত চলচ্চিত্রকারের তিনটি ছবি থাকবে। রাশিয়ান পরিচালক সের্গেই আইসেনস্টাইনের ‘ব্যাটেলশিপ পোটেমকিন’, জার্মান পরিচালক জি ডবলু পাবস্টের ‘প্যান্ডোরাজ বক্স’ আর আলফ্রেড হিচককের ‘ব্ল্যাকমেল’। এই ছবিগুলি প্রদর্শনের সময় প্রখ্যাত ব্রিটিশ পিয়ানোবাদক জোনাথন লিন্ডসে বেস্ট লাইভ সঙ্গীত পরিবেশন করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ইন্ডিয়া ক্যাম্পেনকে এগিয়ে নিয়ে যেতেই এবার উৎসব কর্তৃপক্ষ কোনো কাগুজে টিকিটের ব্যবস্থা রাখছে না। সিনেপ্রেমীদের একটি নির্দিষ্ট অ্যাপে টিকিট বুক করে ছবি দেখতে হবে। নয় দিনের এই উৎসবে অনিল কাপুর, আনিস বাজমি, তাপসী পান্নু, রোহিত শেট্টি, কাজল আগরওয়াল, মধুর ভাণ্ডারকর, তামান্না ভাটিয়াসহ বহু বলিউড তারকা আসতে পারেন বলে খবর।
তথ্যসত্র : ভারতীয় সংবাদমাধ্যম বর্তমান

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ