‘বয়স্ক’ শাহরুখকে দেখাটা অস্বস্তিকর : রানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯, ১৬:০৬

বীর-জরা’ ছবির ১৫ বছর পূর্তি উপলক্ষে সেই ছবির স্মৃতি-কথা বলতে গিয়ে, নানা অজানা কথা স্মরণ করেছেন ছবির নায়িকা রানি মুখোপাধ্যায়। সেই ছবিতে কাজের স্মৃতি বলতে গিয়ে ছবির পরিচালক যশ চোপড়া, হিরো শাহরুখ খানের প্রসঙ্গেও তিনি বলেছেন তাঁর এতদিনের না-বলা নানা কথা। সেই স্মৃতিকথা বলতে গিয়ে স্মৃতির-সরণিতে পা রেখে রানি জানিয়েছেন, যশ চোপড়ার মতো এক কিংবদন্তির পরিচালকের সঙ্গে কাজ করতে পারাটাই এক বিশাল অভিজ্ঞতা। শট দিতে দিতে লক্ষ্য করতাম, ক্যামেরাম্যানের পিছনে দাঁড়িয়ে উনি তীক্ষ্ণ নজর রাখতেন শটের প্রতি। ওখানে দাঁড়িয়েই জানাতেন ‘কাট’। অথচ অন্যরা যেখানে মনিটরের একদম সামনে দাঁড়িয়ে শট দেখেন, ‘কাট’ বলেন। উনি কিন্তু সবসময় দাঁড়াতেন ক্যামেরাম্যানের পিছনে। ওঁর সঙ্গে কাজ করতে গিয়ে বুঝেছি অভিনেতা-অভিনেত্রীদের কাছ থেকে কী ভাবে তাঁদের সেরা কাজ বের করে আনতে হয়, তা উনি দারুণ জানেন। ঠায় ক্যামেরার পিছনে দাঁড়িয়ে থেকে উনি আমাদের কাজ দেখতেন। পরের শটের জন্য ডাকতেন। উনিই একমাত্র পরিচালক, যিনি আমাদের দিকটা দারুণ খেয়াল রাখতেন। সবসময় দেখতেন আমরা যেন সেটে হাসি-খুশিতে থাকি।

ছবিতে এক কমবয়সী পাকিস্তানি আইনজীবীর চরিত্র ‘জরা’-র ভূমিকায় রানি অভিনয় করেছিলেন, তুলনায় বেশি-বয়স্ক ‘বীর’ শাহরুখ খানের বিপরীতে। সেই প্রসঙ্গে বলতে গিয়ে রানি জানিয়েছেন উফ সত্যি, শাহরুখকে বয়স্ক হিসেবে দেখাটা আমাদের দু’জনের কাছেই বেশ অস্বস্তিকর ছিল। কারণ যেখানে আগে আমরা দু’জনে কত রোম্যান্টিক ছবিতে জমিয়ে প্রেম করেছি, সেখানে এই ছবিতে এক বয়স্ক মানুষ শাহরুখ, যাকে আমি আমার বাবার চোখে দেখেছি! ইস, এটা ভাবা যায়!

‘হিচকি’-নায়িকা এই ছবি প্রসঙ্গে বলতে গিয়েই জানিয়েছেন, বয়স্ক শাহরুখের চেয়ে প্রেমিক শাহরুখের সঙ্গে অভিনয় করাটা অনেক সহজ। তবে সত্যি বলতে আমরা ওই ছবির সেটে এমন হাসি-মজা করতাম যা মনে হয় যশ আঙ্কেল, আদিত্যর বিরক্তির কারণ হলেও হতে পারত। কিন্তু ওঁরা পরের শট নিয়ে এত বেশি নিমগ্ন থাকত, যার জন্য আমাদের হাসি-মজাতে মেতে থাকতে কোনও অসুবিধেই হত না।

শুধু তাই নয় এই ছবির স্মৃতিচারণ করতে গিয়ে রানি জানিয়েছেন, দুটো জিনিসের স্মৃতি জীবনে কখনও ভুলব না। পঞ্জাবের আউটডোর শুট। আর সেই সময়ে সেখানে প্রতিদিনের খাবারে আলু পরোটা আর সাদা মাখানি। উফ যাকে বলে ‘ফুড ফিস্ট।’

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ