যোগ দিবসে তারকাদের মেলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০১৮, ১৬:২১ | আপডেট : ২১ জুন ২০১৮, ১৬:৪৩

ঢাকা, ২১ জুন, এবিনিউজ : আজ বৃহস্পতিবার ‘আন্তর্জাতিক যোগ দিবস ২০১৮’ পালিত হল । এ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠান। এতে কয়েক হাজার দর্শকের সঙ্গে যোগ দেন শোবিজের নানা অঙ্গনের সেলিব্রিটিরা।

আজ ২১ জুন বৃহস্পতিবার সকাল সাতটায় সমবেত এ যোগ ব্যায়ামে যোগ দিয়েছিলেন অভিনেত্রী সোহানা সাবা, মেহজাবিন চৌধুরী, রোকেয়া প্রাচী, মেহের আফরোজ শাওন ও কণ্ঠশিল্পী মেহরিন ছাড়াও আর অনেকে। স্টেডিয়ামে তাদের উপস্থিতির ছবিগুলো পাওয়া যায় সোহানা সাবার ফেসবুক টাইমলাইন থেকে। গত বছর তৃতীয় যোগ দিবসেও উপস্থিত ছিলেন অভিনেত্রী সোহানা সাবা।

প্রতি বছর ২১ জুন সকাল সাতটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজিত হয় সমবেত যোগ ব্যায়ামের এ আয়োজন। দিবসটি উদযাপিত হয় ভারতীয় হাই কমিশনের তত্ত্বাবধানে। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ছাড়াও যোগ দেন বাংলাদেশের তারকা অঙ্গনের অনেকেই।

                         বাঁ দিক থেকে সোহানা সাবা, শাওন, রোকেয়া প্রাচী ও মেহজাবিন। ছবি: সংগৃহীত

এ দিবসের আয়জনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট বীরেন শিকদার।

যোগ হচ্ছে প্রাচীন ভারতে উদ্ভূত বিশেষ এক ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম। এটি এক প্রকার আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। এ দিবসে যোগ প্রদর্শন, গণযোগ সেশন ও একটি লাকি ড্র অনুষ্ঠিত হয়।

                       যোগ দিবসে মন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দিয়েছিল। ভারতের দেওয়া এই প্রস্তাবটি ১৭৫টি রাষ্ট্রের সমর্থনের মধ্য দিয়ে এ দিবসটি বর্তমানে আন্তর্জাতিকভাবে পালিত হয়ে আসছে। ২০১৫ সাল থেকে ভারতীয় হাইকমিশন বাংলাদেশে আন্তর্জাতিক যোগ দিবস পালন করে আসছে। ২০১৭ সালে  প্রায় পাঁচ হাজার মানুষ বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ