আজকের শিরোনাম :

দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন অমিতাভ বচ্চন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৯

এ বছর দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন কিংবদন্তি বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন। মাইক্রোব্লগিং সাইট টুইটারে এ তথ্য জানিয়েছেন ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভদেকর।

ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সম্মানসূচক পুরস্কার দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় দ্বারা প্রতিষ্ঠিত ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যাল এ পুরস্কার দিয়ে থাকেন। প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের দিনে এ পুরস্কার বিজয়ীর হাতে তুলে দেয়া হয়।

১৯৬৯ সালে সাত হিন্দুস্তানি সিনেমার মাধ্যমে বলিউড সিনেমায় পা রাখেন অমিতাভ বচ্চন। দীর্ঘ পাঁচ দশকের অভিনয় ক্যারিয়ারে শোলে, নসিব, মুকাদ্দর কা সিকান্দর, মিস্টার নটবরলাল, সিলসিলা, কাভি কাভি, ডন, আখরি রাস্তা, শরাবি, লাওয়ারিশ, নামক হালাল, দিওয়ার, অমর আকবর অ্যান্টনি, সরকার সহ অসংখ্য কালজয়ী সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন। অগ্নিপথ, ব্ল্যাক, পা, পিকু সিনেমার জন্য জিতেছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। পাশাপাশি তার ঝুলিতে ফিল্মফেয়ারসহ অসংখ্য দেশি-বিদেশি সম্মানসূচক পুরস্কারও রয়েছে।

এর আগে ১৯৮৪ সালে ‘পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত হন অমিতাভ বচ্চন। এর পর ২০০১ সালে তাকে ‘পদ্মভূষণ’ এবং ২০১৫ সালে ‘পদ্মবিভূষণ’ সম্মানে ভূষিত করা হয়। এছাড়া ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘লেজিওঁ দ নরের নাইট’ উপাধিতে ভূষিত করে।

দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য অমিতাভ বচ্চনের নাম ঘোষণার পর থেকে এ অভিনেতাকে তার সহকর্মী ও ভারতের বিশিষ্ট ব্যক্তিরা শুভেচ্ছা জানাচ্ছেন। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ