আজকের শিরোনাম :

মুম্বাইয়ের বস্তি থেকে র‌্যাপ গেয়ে অস্কারের দৌড়ে ‘গালি বয়’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:২১

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের দুজন স্ট্রিট র‌্যাপার, ‘ডিভাইন’ ও ‘ন্যায়েজি’-র জীবন নিয়ে তৈরি বলিউড মুভি ‘গালি বয়’ ৯২তম অস্কার পুরস্কারের জন্য ভারত থেকে অফিশিয়াল এন্ট্রির মর্যাদা পেয়েছে।

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার নিযুক্ত জুরি বোর্ড বলছে, ছবিটির ‘এনার্জি’ বা প্রাণশক্তি সাংঘাতিক সংক্রামক- আর সেটাই ছবিটিকে এ সম্মান এনে দিয়েছে।

ভারতের ফিল্ম নির্মাতা ও সিনেমা সমালোচকরাও প্রায় একবাক্যে বলছেন, মুম্বাইয়ের ধারাভি বস্তি থেকে উঠে এসে র‍্যাপার হিসেবে সাফল্য পাওয়ার যে গল্প ‘গালি বয়’ বলেছে সেটা আসলে ভারতের নতুন সামাজিক পরিবর্তনেরই কাহিনি।

এ বছরের গোড়ায় মুক্তি পাওয়া ছবিটি শুধু অসম্ভব বাণিজ্যিক সাফল্যই পায়নি, এখন অস্কারের আসরেও বলিউড স্বপ্ন দেখা শুরু করেছে এই ছবিটিকে ঘিরে।

বলিউডের নারী পরিচালকদের মধ্যে অগ্রগণ্য জোয়া আখতারের ছবি ‘গালি বয়’ যখন এ বছরের ফেব্রুয়ারিতে মুক্তি পায়, তখন থেকেই ছবিটি ভারতে একুশ শতকের তারুণ্যের গল্প হিসেবে পরিচিতি পেয়েছিল।

ধারাভির ঘিঞ্জি বস্তি থেকেও যে র‍্যাপ গানের মধ্যে দিয়ে মিউজিক্যাল সার্কিটে প্রতিষ্ঠা পাওয়া সম্ভব, সেই বাস্তবতা মেশানো গল্পই ছিল ‘গালি বয়’।

ছবিটির সিগনেচার সঙ্গীত ‘আপনা টাইম আয়েগা’ সারাদেশে তরুণদের মুখে মুখে ফিরতে শুরু করে। র‍্যাপ সঙ্গীত এর আগে ভারতে তেমন জনপ্রিয় না হলেও ওই একটি গানই যেন নতুন এক ধারার সৃষ্টি করে।

ওই সিনেমার র‍্যাপের সুরে গোটা ভারত যেন বিশ্বাস করতে শুরু করে, ধারাভির র‍্যাপার মুরাদের মতো একদিন তাদেরও সময় আসবে।

মুরাদের পরিবারে দারিদ্র্য ছিল, বাবার নির্যাতন ছিল, প্রেমিকার চাপ ছিল, কাজের জায়গায় বঞ্চনা ছিল যথারীতি - ঠিক যেন ভারতের মিলেনিয়াল প্রজন্মের কোটি কোটি যুবকের মতোই।

পরিচালক জোয়া আখতার বলছিলেন, ‘তার পরও সে একজন অ্যাকসিডেন্টাল শিল্পী হয়ে ওঠে। সে জানতই না তার ভেতরে কী আছে, ধীরে ধীরে সে উপলব্ধি করে সে কবিতা লিখতে পারে, মিউজিক ভালবাসে। তার জীবনে রাতারাতি কিছু হয়নি, পরিকল্পনা করেও হয়নি- তার পরেও সে ধীরে ধীরে নিজেকে মেলে ধরে, কিন্তু তার সঙ্গে সেই সোয়াগ বা ভাবটা তখনও আসে না।’

আইকনিক ‘মাদার ইন্ডিয়া’ ছবিটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের নমিনেশন পাওয়ার ৬২ বছর পর বলিউড এখন আবার আশায় বুক বাঁধছে- মুম্বাইয়ের এক স্ট্রিট র‍্যাপারের গল্প অ্যাকাডেমি অ্যাওয়ার্ড জিততে পারে কি না!
তথ্যসূত্র : বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ