কবিগুরুর প্রয়াণ দিবসে অণিমা রায়ের মিউজিক ভিডিও

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০১৯, ১৭:০০

এদেশে রবীন্দ্রনাথকে দিবস ভিত্তিক চর্চা করেন অনেকেই। তবে যারা সারাদিন মান আরাধ্য জেনেই, রবীন্দ্রনাথকে ভালোবেসে মর্মে বাঁধের এমন শিল্পী হাতে গোনা কয়েকজন। তার ভেতরে অন্যতম জনপ্রিয় শিল্পী অণিমা রায়।

২২শে শ্রাবন কবিগুরু রবীন্দ্রনাথের ৭৮তম প্রয়াণ দিবস উপলক্ষে দারুণ ব্যস্ত সময় পার করছেন এই শিল্পী। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীতবিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন টানা তিন বছর। বর্তমানে সেই বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি পিএইচ ডি করছেন। পাশাপাশি নিয়মিতই বিভিন্ন অনুষ্ঠানে ও টেলিভিশন চ্যানেলে গাইছেন তিনি।

কবিগুরুর-প্রয়াণ দিবসে তাকে স্মরণ করে কন্ঠে ধারণ করেছেন কবিগুরুর জনপ্রিয় গান ‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে’ । গানটির  সঙ্গীত ব্যবস্থাপনায় আছেন ওপার বাংলার প্রত্যুষ ব্যানার্জী।
সম্প্রতি গানটির বিষয় বৈচিত্রকে কেন্দ্র করেই একটি নান্দনিক ভিডিও চিত্র নির্মান করা হয়েছে। বিরুলিয়ার জমিদার বাড়ী, গোলাপ বাগান, ঝিল ও আশপাশের মনোরম লোকেশনে গানটির চিত্রায়ন করেছেন অমিত রয় শান্তা।

অণিমা রায় বলেন ‘রবীন্দ্রনাথের গানটি আমি আমার জীবনবোধের অংশ হিসেবেই গাইবার চেষ্টা করি। তাই প্রতিটি গানই বিভিন্ন ধরণের সঙ্গীতায়োজনে হয়ে ওঠে অনন্য। রবীন্দ্রসঙ্গীত তাই সবসময়ের জন্যই সমসাময়িক। তেমনি এবারের গানটি প্রত্যুষ একটু ভিন্ন আঙ্গিকেই কম্পোজিশন করার চেষ্টা করেছে।

 আর আমি মনে করি একজন শিল্পী হিসেবে শুধু রবীন্দ্রগান গাওয়াই নয় তার মূল্যবোধের চর্চা করাটাও আমার দায়িত্ব। সেটাই করেছি। আশা করছি দর্শকরা দারুণভাবে উপভোগ করবেন এই আয়োজনটি।’ চলতি সপ্তাহে ধ্রুব মিউািজক স্টেশনের ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) কর্তৃপক্ষ জানায়, আগামী ২২শে শ্রাবন, ৬ আগস্ট তাদের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে ‘যখন পড়বে না মোর’ গানটির ভিডিও। পাশাপাশি গানটি শুনতে পাওয়াবে ডিএমএস ওয়েব সাইট, জিপি মিউজিক এবং বাংলালিংক ভাইবে।

 

এবিএন/জসিম/তোহা        

এই বিভাগের আরো সংবাদ