সাত গুণী শিল্পী রাষ্ট্রপতির কাছ থেকে নিলেন শিল্পকলা পদক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুলাই ২০১৯, ০১:০৭

জাতীয় পর্যায়ে শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সাতজন গুণী শিল্পীকে 'শিল্পকলা পদক ২০১৮' দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে নির্বাচিত শিল্পীদের হাতে রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদক তুলে দেন।

এবারের পদকপ্রাপ্ত গুণীজনরা হলেন- কণ্ঠসঙ্গীতে গৌর গোপাল হালদার, যন্ত্রসঙ্গীতে সুনীল চন্দ্র দাস, নাট্যকলায় ম. হামিদ, লোকসংস্কৃতিতে মিনা বড়ুয়া, চারুকলায় অলকেশ ঘোষ, নৃত্যকলায় শুক্লা সরকার এবং আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’-এর জন্য নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, ১ লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হয়।

আলোচনা ও পদক প্রদান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও নৃত্য পরিবেশিত হয়। একাডেমির অ্যাক্রোবেটিক শিল্পীদের পরিবেশনায় সাউদিয়া ও ব্লাংকেট ব্যালেন্স নামে দুটি অ্যাক্রোবেটিক পরিবেশিত হয়।

এছাড়া ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ ও ‘বুকের ভেতর আকাশ নিয়ে একটাই আছে দেশ’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্য শিল্পীরা।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

প্রসঙ্গত, গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ