আজকের শিরোনাম :

ভারতে উগ্রপন্থীদের বিরুদ্ধে সোচ্চার এমপি নুসরাত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০১৯, ২২:৩০ | আপডেট : ০১ জুলাই ২০১৯, ২২:৩২

টালিউড অভিনেত্রী নুসরাত জাহান একজন মুসলিম পরিবারের সন্তান। সম্প্রতি তিনি জৈন ধর্মের অনুসারী নিখিল জৈনকে বিয়ে করেন। আর একজন মুসলিম নারী হয়ে হিন্দু ধর্মের অনুসারীকে বিয়ে করে নিজেই হিন্দুরীতিতে বউয়ের সাজে প্রকাশে ঘুরে বেড়াচ্ছেন। এমনকি সংসদে তাকে হিন্দু ধর্মীয় মতে সিঁদুর দিতে ও মঙ্গলসূত্র পরতে দেখা গেছে। এসব কর্মকাণ্ডের কারণে আলোচনার শীর্ষে রয়েছেন তিনি।

নুসরাত মুসলিম পরিবারের সন্তান হয়ে হিন্দুরীতিতে চলাফেরার বিষয়টি কোনো ভাবেই মানতে পারছেন না না দেশটির দেওবন্দের ইসলামী সংগঠন ‘দারুল উলুম’।

মুসলিম নারী হয়ে এসব করায় ইতিমধ্যে ফতোয়া জারি করেছেন উত্তরপ্রদেশের জামিয়া-শেইখ-উল-হিন্দ মাদ্রাসার প্রধান ইমাম মুফতি আসাদ কাজমি। তার বক্তব্য, একজন অভিনেত্রী হিসাবে তিনি যা করছেন তা ইসলাম বিরোধী। এখন উনি এমন একজনকে বিয়ে করেছেন যিনি মুসলিম সম্প্রদায়ভুক্ত নন। লোকসভায় এসেছেন সিঁদুর, মঙ্গলসূত্র পরে।

একইসঙ্গে নিখিল জৈনের সঙ্গে নুসরাতের বিয়ে নিয়েও প্রশ্ন তুলেছেন ওই মৌলবি। তার কথায়, ইসলামে স্পষ্ট বলা হয়েছে একজন মুসলিম শুধুমাত্র মুসলিমকেই বিয়ে করতে পারেন। আমরা এই বিয়ে মানি না।

ইমামের এই মন্তব্যের মুখ খোলেন নুসরাত। তিনি বলেন, আমার বিরুদ্ধে কোনও ফতোয়া জারি করা হয়েছে বলে তো শুনিনি। আমরা নতুন, প্রগতিশীল ভারতে বাস করি, যেখানে সব ধর্ম ও সংস্কারকে শ্রদ্ধা করা হয়। ঈশ্বরের নামে ভেদাভেদ কেন? হ্যাঁ, আমি একজন মুসলিম। আমি ধর্মনিরপেক্ষ ভারতবর্ষের নাগরিক। আমার ধর্ম আমাকে মানুষের মধ্যে ভেদাভেদ করতে শেখায় না।

তিনি আরও বলেন, এটা আমার ইচ্ছা। বাংলায় কথা বলব, সিঁদুর পরব। মন যা বলে তাই করব। ধর্মের নামে কে কী বলল তাতে আমার যায় আসে না। এটা আমার জীবন। আমি ঠিক করব কী করব না করব। আমি যথেষ্ট শিক্ষিত। একজন আধুনিক ভারতীয় নারীর হিসেবে নিজের জীবন চালাব।’

টুইটারে নুসরাত লিখেছেন, আমি ঐক্যবদ্ধ ভারতের প্রতিনিধি। তা জাতপাত ও ধর্মের বাইরে। সব ধর্মের প্রতিই আমি শ্রদ্ধাশীল। কিন্তু আমি এখনও মুসলিম। আমার পরিধান নিয়ে কারও মন্তব্য অনভিপ্রেত। পোশাকের উপরে বিশ্বাস নির্ভর করে না। বরং প্রতিটি ধর্মের মূল্যবান উপদেশ পালন করাই আসল বিশ্বাস। একইসঙ্গে নুসরাত এও মনে করেন, কট্টরবাদীদের মন্তব্যে সাড়া দিলে ঘৃণা ও হিংসার সৃষ্টি হয়। ইতিহাস তার সাক্ষী।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ