আজকের শিরোনাম :

কেমন আছেন এটিএম শামসুজ্জামান?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০১৯, ০০:০৩

গত ২৬ এপ্রিল বার্ধক্যজনিত নানা সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান

কিংবদন্তি অভিনেতা এটিএম শামসুজ্জামান বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন আছেন। সেখানে অধ্যাপক ড. আতিকুর রহমানের তত্ত্বাবধায়নে ভিআইপি ফ্লোরের দ্বিতীয়তলায় তার চিকিৎসা চলছে।

এর আগে তিনি রাজধানীর গেণ্ডারিয়ার আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে গত ১৫ জুন বিএসএমএমইউতে আনা হয় তাকে।

বর্তমানে এটিএম শামসুজ্জামানের শারীরিক অবস্থা কেমন? তা জানতেই তার ছোট ভাই শেখ সালেহ জামান সেলিমের সাথে যোগাযোগ করা হয়। তিনি জানান, ২৬ জুন ডাক্তাররা মেডিকেল টিম গঠন করে তার শারীরিক অবস্থার পর্যবেক্ষণ করেছেন। ডাক্তাররা বলছেন আগের চেয়ে তিনি আগের চেয়ে অনেক সুস্থ আছেন।

কর্তব্যরত চিকিৎসকের বরাত দিয়ে তিনি আরো জানান, উনার কিডনি ও নান্সের যে সমস্যা ছিলো অথ্যাৎ তাকে যে কারণে আইসিউতে রাখা হয়েছিলো তাকে সেই সমস্যাটা আর নেই। তবে রক্ত দেওয়া লাগছে মাঝে মাঝে। এখানে অনেক ভালো চিকিৎসা হচ্ছে তার। আশা করি, শিগগিরই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন।

মলত্যাগজনিত সমস্যার কারণে শুক্রবার (২৬ এপ্রিল) রাত ১১টায় রাজধানীর গেণ্ডারিয়ার আজগর আলী হাসপাতালে এটিএম শামসুজ্জামানকে ভর্তি করা হয়। পরদিন সকালে তার অবস্থা অবনতির দিকে গেলে জরুরি ভিত্তিতে তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। গুণী এ অভিনেতার চিকিৎসা চলছে প্রফেসর ডা. রাকিব উদ্দিনের তত্ত্বাবধানে।

১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে এটিএম শামসুজ্জামান জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ সিনেমায় সহকারী পরিচালক হিসেবে কাজ করে ক্যারিয়ার শুরু করেন তিনি। প্রথম চিত্রনাট্যকার হিসেবে তিনি কাজ করেছেন ‘জলছবি’ সিনেমায়। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন বর্ষীয়ান এ অভিনেতা। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-জলছবি, জীবন তৃষ্ণা, স্বপ্ন দিয়ে ঘেরা, যে আগুনে পুড়ি, মাটির ঘর, মাটির কসম, চিৎকার ও লাল কাজল ইত্যাদি।

তবে ১৯৬৫ সালে অভিনেতা হিসেবে এটিএম শামসুজ্জামানের সিনেমায় অভিষেক ঘটে। ১৯৭৬ সালে আমজাদ হোসেনের ‘নয়নমণি’ সিনেমায় খলনায়ক হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে। সিনেমার পাশাপাশি অসংখ্য খণ্ড নাটক ও ধারাবাহিকে অভিনয় করেছেন তিনি।

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য এ অভিনেতার একমাত্র পরিচালিত সিনেমা ‘এবাদত’। এখন পর্যন্ত পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এ কিংবদন্তি। কাজী হায়াতের ‘দায়ী কে’ সিনেমার জন্য দুটি ক্যাটাগরিতে পুরস্কার পান তিনি। এরপর ‘চুড়িওয়ালা’, ‘মন বসে না পড়ার টেবিলে’ এবং ‘চোরাবালি’ সিনেমায় অভিনয়ের জন্য একই পুরস্কার লাভ করেন এটিএম শামসুজ্জামান।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ