চলে গেলেন রুমা গুহ ঠাকুরতা

  আনন্দবাজার পত্রিকা

০৩ জুন ২০১৯, ১১:২৭ | অনলাইন সংস্করণ

প্রয়াত রুমা গুহ ঠাকুরতা। কলকাতায় নিজের বাড়িতে ঘুমের মধ্যেই প্রয়াত হলেন ক্যালকাটা ইয়ুথ কয়্যারের প্রতিষ্ঠাতা। আজ সোমবার ভোর পৌনে ৭টা নাগাদ কলকাতার ৩৮ বালিগঞ্জ প্লেসে নিজের বাড়িতেই মৃত্যু হয়েছে বর্ষীয়াণ অভিনেত্রীর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

কিছু দিন আগেই ছেলে অমিত কুমারের বাড়িতে গিয়েছিলেন। মাস তিনেক অমিতের বাড়িতেই ছিলেন। কয়েক দিন আগেই কলকাতায় ফেরেন রুমা। বিকেলে ছেলে অমিত এলেই শেষকৃত্য সম্পন্ন হবে প্রতিভাময়ী অভিনেত্রী-গায়িকার।

কিশোর কুমারের প্রথম স্ত্রী রুমা। তাঁদের সন্তান অমিত। ১৯৩৪ সালে কলকাতায় জন্ম হয় রুমার। বাবা সত্যেন ঘোষ এবং মা সতী ঘোষ সংস্কৃতি জগতের মানুষ ছিলেন। ১৯৫২ সালে কিশোর কুমারের সঙ্গে বিয়ে হয় রুমার। ১৯৫৮ সালে বিচ্ছেদ হয়ে যায় তাঁদের।  ১৯৬০ সালে অরূপ বাবুকে বিয়ে করেন রুমা। কিশোরের সঙ্গে বিচ্ছেদের পর রুমার সঙ্গে বিয়ে হয় অরূপ গুহ ঠাকুরতার। গায়িকা শ্রমণা চক্রবর্তী, অয়ন গুহ ঠাকুরতা রুমা এবং অরূপবাবুর সন্তান।

অরূপবাবুর ভাই সুদেববাবু আনন্দবাজার ডিজিটালকে জানান, “অমিতের কাছেই মূলত থাকতেন রুমা। বয়স হয়েছিল। তবে বড় কোনও অসুস্থতা সেই অর্থে ছিল না। বার্ধক্যজনিত কারণেই মারা গিয়েছেন রুমা।’’

দেবব্রত বিশ্বাসের ছাত্রী রুমা সুগায়িকা ছিলেন। গান গেয়েছেন, ‘অমৃত কুম্ভের সন্ধানে’, ‘বাঘিনী’, ‘পলাতক’-সহ আরও বেশ কিছু বিখ্যাত ছবিতে। অভিনেত্রী হিসাবেও অত্যন্ত দক্ষ ছিলেন রুমা। সত্যজিৎ রায় থেকে তপন সিংহ, তরুণ মজুমদার থেকে রাজেন তরফদার প্রত্যেকের ছবিতে অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন রুমা।

‘গঙ্গা’, ‘শাখাপ্রশাখা’ ‘আশিতে আসিও না’, ‘অভিযান’, ‘পলাতক’, ‘বাঘিনী’, ‘নির্জন সৈকতে’, ‘বালিকা বধূ’, ‘পার্সোন্যাল অ্যাসিস্ট্যান্ট’, ‘দাদার কীর্তি’, ‘হংসমিথুন’, ত্রয়ী ‘৩৬ চৌরঙ্গী লেন’-সহ একাধিক বাংলা ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রুমা। ‘জোয়ার ভাটা’, ‘মশাল’, ‘আফসর’, ‘রাগ রং’-এর মতো হিন্দি ছবিতেও অভিনয় করেছেন তিনি।

‘অভিযান’ ছবিতে যেমন অত্যন্ত সিরিয়াস একটি চরিত্রে তাঁকে দেখা গিয়েছে, তেমন আবার ‘আশিতে আসিও না’ কিংবা ‘পলাতক’-এ একেবারে ভ‌িন্ন চরিত্রে অভিনয় করেছেন রুমা।

‘বিস্তীর্ণ দু’ পারে অসংখ্য মানুষের’ কিংবা ‘ভারতবর্ষ সূর্যের এক নাম’ গানগুলি শুনলেও ক্যালকাটা ইয়ুথ কয়্যারে রুমার সংগীত পরিচালনার কথাও মনে পড়ে বাঙালির।

ভানু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ‘আশিতে আসিও না’ ছবিতে ‘তুমি আকাশ এখন যদি হতে’ গানটির দৃশ্যায়নে রুমার অভিনয় আজীবন মনে রাখবেন দর্শকরা। রুমার প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি জগতের বিশিষ্ট জনরা।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ