আজকের শিরোনাম :

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র: ভারতে বিশেষ দল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০১৯, ০০:১৮

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর চলচ্চিত্র নির্মাণের চূড়ান্ত দিকনির্দেশনা নিয়ে আলোচনা করতে ভারতে গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল।

সেখানে তারা চলচ্চিত্রটি নিয়ে দেশটির দূরদর্শন টিভি, অল ইন্ডিয়া রেডিওর কর্মকর্তা ও নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া নির্মাণ খরচও চূড়ান্ত করবে দলটি।

প্রতিনিধি দলের অপর চার সদস্য হলেন তথ্য সচিব আবদুল মালেক, বিএফডিসির পরিচালক (প্রডাকশন) নুজহাত ইয়াসমিন, মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র বিভাগ) প্রতাপ চন্দ্র বিশ্বাস ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটারস টেল’-এর নির্মাতা রেজাউর রহমান খান পিকলু।

রোববার (৫ এপ্রিল) বেলা ১২টার একটি ফ্লাইটে তারা ঢাকা থেকে দিল্লী গেছেন।

সফরের বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

মন্ত্রণালয় থেকে জানা যায়, এবার চলচ্চিত্রটির বাজেট ও অনুপাত নির্ধারণ করা হবে। বাংলাদেশে থেকে কী কী সুবিধা ও খরচ করা হবে তা ঠিক করা হবে। পাশাপাশি ভারতের জাতীয় টেলিভিশন দূরদর্শন ও অল ইন্ডিয়া রেডিওর সঙ্গে বেশ কয়েকটি আলোচনা হবে। সবকিছু শেষে আগামী ৯ এপ্রিল প্রতিনিধি দল বাংলাদেশে ফেরার কথা রয়েছে।

এর আগে, ভারত-বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ের এই সিদ্ধান্ত পর্যবেক্ষণ করতে গত ১ এপ্রিল ঢাকায় আসেন ছবিটির পরিচালক ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।

তিনি বাংলাদেশে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)-এ একটি বৈঠকেও অংশ নেন। সাক্ষাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও। ঘুরে দেখেন গাজীপুরের শফিপুরে বঙ্গবন্ধু ফিল্ম সিটি।

এর আগে ২০১৭ সালে ভারত ও বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর ওপর চলচ্চিত্র ও মুক্তিযুদ্ধবিষয়ক একটি তথ্যচিত্র নির্মাণের ব্যাপারে চুক্তি স্বাক্ষর করে। বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্রটি তার শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ