মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রামাণ্যচিত্র উৎসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০১৯, ১০:৩৩ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ১০:৩৪

মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে ‘সপ্তম আন্তর্জাতিক মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব’ আজ শুরু হচ্ছে। উৎসব চলবে ২২ এপ্রিল পর্যন্ত।

‘রোহিঙ্গা পীড়ন’ শীর্ষক এই উৎসবে পৃথিবীর মানুষের মুক্তি ও মানবাধিকার রক্ষার নানা প্রচেষ্টা ও সংগ্রামের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। 

উৎসবে থাকবে আলোচনা, সেমিনার ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী। এতে ১৩টি দেশের প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রোগ্রাম বিষয়ক কর্মকর্তা রফিকুল ইসলাম বুধবার এসব তথ্য জানান।

তিনি জানান, বৃহস্পতিবার বিকেল ৫টায় আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে উৎসব উদ্বোধন করা হবে। উদ্বোধন শেষে চিত্রশিল্পী দিলারা বেগম জলি পরিচালিত প্রামাণ্যচিত্র ‘জঠরলীনা’ প্রদর্শিত হবে।

উৎসবের প্রদর্শনীগুলো জাদুঘরের মূল মিলনায়তন, মুক্তমঞ্চ ও সেমিনার কক্ষে ১৯ থেকে ২১ এপ্রিল প্রদর্শন করা হবে। উৎসবে চারটি সেকশনে প্রমাণ্যচিত্রগুলো প্রদর্শিত হবে। এগুলো হলো- ইন্টারন্যাশনাল ফিল্ম সেকশন, নাইনটিন সেভেনটিন ওয়ান অ্যান্ড বিয়ন্ড, ওয়ান মিনিট ফিল্ম সেকশন ও ভার্চ্যুয়াল রিয়েলিটি এক্সপ্রিয়েন্স : দ্য লাষ্ট গুডবাই।

উৎসবে এ ছাড়াও রয়েছে চলচ্চিত্র বিষয়ে কর্মশালা। উৎসবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে নির্মিত ৫টি প্রামাণ্যচিত্র নির্বাচন করা হয়েছে। এসব প্রামাণ্যচিত্রের বিষয় হচ্ছে, মুক্তিযোদ্ধার সাথে একদিন, বধ্যভূমিতে একদিন অথবা মুক্তিযুদ্ধ জাদুঘরে একদিন।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food