আজকের শিরোনাম :

টুসির ‘মীনালাপ’মিসরের চলচ্চিত্র উৎসবে

  ফারুক শাহ

১২ এপ্রিল ২০১৯, ২১:৪৪ | অনলাইন সংস্করণ

সুবর্ণা সেঁজুতি টুসির ‘মীনালাপ’— এবার ইসমাইলিয়া চলচ্চিত্র উৎসবের জন্য নির্বাচিত হয়েছে। ১০-১৬ এপ্রিল ২০১৯, ২১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু অনুষ্ঠিত হচ্ছে মিসরের ইসলামিয়ায়। মধ্যপ্রাচ্যের অন্যতম প্রধান এই চলচ্চিত্র উৎসবের আয়োজকদের নিমন্ত্রণে গত ১০ এপ্রিল টুসি মিসরের আয়োজনস্থলে পৌঁছেছেন।

টুসি জানিয়েছেন, ‘এখানে উৎসব আয়োজনের পাশাপাশি প্রাচীন বিশ্বসভ্যতার অন্যতম পাদপীঠ মিসরের দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখানো হবে। মীনালাপ ১৫ এবং ১৬ এপ্রিল মোট দুবার প্রদর্শিত হবে।

উল্লেখ্য, ৬টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মীনালাপ পুরস্কৃত হয়েছে। সর্বশেষ মার্চে কলকাতার নন্দনে অনুষ্ঠিত দ্বিতীয় দক্ষিণ এশিয়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে মীনালাপ জিতে ‘ঋত্বিক ঘটক স্বর্ণপদক’। এর আগে নেপাল আন্তঃরাষ্ট্র চলচ্চিত্র উৎসবে মীনালাপ ‘মাউন্ট এভারেস্ট’ পদকে ভূষিত হয়। ‘মীনালাপ’ইউরেশিয়া ফিল্ম ফেস্টিভেলে গ্র্যান্ড প্রিক্স পুরস্কার, তাজিকিস্তানে ক্রিটিক অ্যাওয়ার্ড, শিলিগুড়ি ও মুম্বাই চলচ্চিত্র উৎসবে সেরা ছবির মর্যাদা অর্জন করে।

পরিচালক সুবর্ণা সেঁজুতি জানান, ২৮ মিনিট দৈর্ঘ্যের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মীনালাপ চলচ্চিত্রটির গল্প এক বাঙালি দম্পতির জীবন-সংগ্রাম, আশা ও স্বপ্ন নিয়ে। চলচ্চিত্রটি ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রযোজনায় নির্মিত। চিত্রগ্রহণ করেছেন অর্চনা গাঙ্গরেকর। শব্দগ্রহণে স্বরূপ ভাত্রা, শিল্প নির্দেশনায় হিমাংশী পাটওয়াল এবং সম্পাদনায় ছিলেন ক্ষমা পাডলকর।

সুবর্ণা সেঁজুতি, সাংস্কৃতিক অঙ্গনে টুসি নামেই পরিচিত। ছোটবেলা থেকে জড়িত মঞ্চ নাটকে। সাংবাদিকতা, টেলিভিশনে উপস্থাপনা আর স্ক্রিপ্ট গ্রন্থনার কাজও করেছেন। পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া থেকে ফিল্ম ডিরেকশন ও স্ক্রিপ্ট রাইটিংয়ের ওপর পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেছেন। সুবর্ণা সেঁজুতি এর আগে জাদু মিয়া (২০১১), পারাপার (২০১৪) ও পুকুরপার (২০১৮)-সহ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ