২৯ মার্চ সৈয়দ ওয়ালীউল্লাহ’র ‘তরঙ্গভঙ্গ’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০১৯, ০১:০৫

আগামী ২৯ মার্চ ২০১৯ শুক্রবার সন্ধ্যা সাতটায় থিয়েটার ইন্সটিটিউট-চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে প্রদর্শিত হবে তির্যক নাট্যদলের নাটক ‘তরঙ্গভঙ্গ’। দলের ৪৪তম এ প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন নাট্যজন আহমেদ ইকবাল হায়দার। ‘তরঙ্গভঙ্গ’ নাটকের ইতোমধ্যে ২২টি মঞ্চায়ন সম্পন্ন হয়েছে। এবার হতে যাচ্ছে নাটকটির ২৩তম মঞ্চায়ন।

‘তরঙ্গভঙ্গ’ কথাশিল্পী সৈয়দ ওয়ালীউল্লাহ’র নাট্যকর্মের অন্যতম শ্রেষ্ঠ ফসল। এই নাটকে আমেনা নামের অতি দরিদ্র এক মেয়ে ক্ষুধার জ্বালায় তার আদরের শিশু সন্তানকে হত্যা করে। শুধু তাই নয়, কঠিন রোগে মরণাপন্ন ঔষধবিহীন প্রিয়তম স্বামীকে যন্ত্রণা থেকে মুক্তি দিতে ধূতরা বিষ খাইয়ে হত্যা করে।

কিন্তু বিচারালয়ের কাঠগড়ায় আমেনা অবিচলিত। এতে জজ সাহেব বিষণ্ণ ও অন্তর্বাস্তবতায় ক্ষতবিক্ষত। প্রকৃতপক্ষে নাট্যকার এই নাটকে আমাদের অসম সমাজ-ব্যবস্থার প্রকৃত স্বরূপটি তুলে ধরেছেন। সমাজে যা কিছু সচরাচর ঘটে তার ক্রিয়া-প্রতিক্রিয়া একই ধারায়, একই তরঙ্গে আবর্তিত।

তারপরও প্রশ্ন জাগে এবং অসংগতি দৃষ্ট হয়। তাই মানবিক ও নৈতিক বিষয়-বিবেচনায় এই প্রবহমান ধারার বিপরীতে নতুন দৃষ্টিভঙ্গির একটি মঞ্চভাষ্য ‘তরঙ্গভঙ্গ’। বাংলাদেশের প্রথিতযশা নাট্যদল ‘তির্যক’প্রযোজিত এ নাটকটি এরই মধ্যে দর্শকমহলে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় এবং নেপথ্যে রয়েছেন- রমিজ আহমেদ, সুজিত চক্রবর্তী, মাহবুবুল ইসলাম রাজিব, এ কে এম ইছমাইল, মফিজুর রহমান, রিপন বড়ুয়া, অমিত চক্রবর্তী, জুয়েল চাকমা, জয়া বড়ুয়া, কিরীটি সাহা, প্রবাল বড়ুয়া ও আহমেদ ইকবাল হায়দার।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ