আজকের শিরোনাম :

ফিল্ম ফেস্টিবলে যাচ্ছে নির্মাতা পথিক শহিদুলের প্রামাণ্য চিত্র ‌‘বাতিঘর’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫১

আগামী মাসে ফিল্ম ফেস্টিবলে যাচ্ছে পথিক শহিদুলের প্রামাণ্য চিত্র ‘বাতিঘর’ এটি একটি অন্যরকমের প্রামাণ্য চিত্র। কলকাতা হট্রমেলা ফিল্ম ফেস্টিভ্যালে বাতিঘর চলচ্চিত্রটি আগামী ৩রা মার্চ রবীন্দ্র চর্চ্চা ভবনে আন্তর্জাতিক শাখায় বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী হবে।

নির্মাতা পথিক শহিদুল জানান, বাতিঘরের মূল গল্প: ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলা শহর থেকে ৫ কিলো দুরে এক নিভৃত পল্লী কালুহুদা গ্রামকে ঘিরে। ফিল্মটিতে গ্রামের এক স্বপ্নবাজ কিশোর এম,কে টুটুলের জীবন, দর্শন, স্বপ্ন, আলোকিত মানুষ গড়ার বক্তব্য এবং সমাজের সাধারন মানুষের প্রতি ভালবাসার কথা উঠে এসেছে। লাইব্রেরী, পাঠক, সুশীল সমাজ ও টুটুলের মায়ের গল্প চিত্রায়ন করা হয়েছে।  

উল্লেখ্য, বাতিঘরের নির্মাতা পথিক শহিদুল ঝিনাইদহ জেলার  শৈলকুপা উপজেলার চরপড়া গ্রামে জন্মগ্রহন করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এম,এ (দর্শন)। মাদলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র থাকা অবস্হাতেই পাঠ্যপুস্তকের নাটক কুপোকাত নাটকের নির্দেশনা দিয়ে শুরু। এ পর্যন্তু ৫০ এর অধিক নাটকের নির্দেশা বনলতা নাট্য সংসদ দলের প্রধান হয়ে দিয়েছেন। অনেক পরে এসে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউ, দারুস সালাম ঢাকা থেকে ৩য় চলচ্চিত্র পরিচালনা কোর্সের উপর ২ বছর লেখাপড়া সফলভাবে শেষ করেছেন। বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট এর প্রযোজনায় স্বল্পদৈর্ঘ্য কাহিনিচিত্র চলচ্চিত্র ‘মিঠুর পায়রা, প্রমাণ্যচিত্র বাতিঘর ও স্বরুপকথন পরিচালনা করেছেন।  

এবিএন/মারুফ সরকার/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ