আগরতলা মাতালেন জিসান খান শুভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০১৯, ১৪:৫১ | আপডেট : ২৬ জানুয়ারি ২০১৯, ১৫:১৩

দেশের বাইরেও যে আমার এত ভক্ত আছে, তা জানা ছিলো না। মনে হচ্ছে গান নিয়ে আমার যে স্বপ্ন, যে আশা তা অনেকটাই প্রাপ্তির পথে। আমার কন্ঠ, সুর এবং লেখা যে, দেশের গন্ডি পেরিয়ে দেশের বাইরের মানুষের হৃদয়কে এতটা আন্দোলিত করবে আমি ভাবতে পারি নাই। দেশের ভিতরে অনেক শো করেছি, অনেক মানুষের ভালোবাসাও পেয়েছি।

 কিন্তু দেশের বাইরে প্রথমবার শো করতে এসে ভক্ত-শ্রোতাদের উল্লাস-উচ্ছ্বাস আমাকে অভিভুত করেছে। আমার খুব গর্ব হচ্ছে যে, আমি বাংলাদেশের সন্তান। বিদেশের মাটিতে , বিদেশী ভক্ত-শ্রোতাদের এতটা ভালোবাসা নিয়ে বাংলাদেশর প্রতিনিধিত্ব করতে পেরেছি। আমি আর আগরতলাবাসী, দুই পক্ষই আপ্লুত। কারণটা হচ্ছে, ভারতের ঐতিহাসিক আগরতলায় গান গাওয়াটা ছিল আমার জন্য স্মরণীয় ঘটনা। আর স্থানীয় জনগণও বাংলাদেশের মাটির গান শুনতে পেয়ে বেশ উচ্ছ্বাসিত। কথাগুলো বলছিলেন এই সময়ের আলোচিত কন্ঠশিল্পী জিসান খান শুভ।

 সম্প্রতি আগরতলার বিশাল গড়ে জমজমাট শো শেষ করে ঢাকায় পৌঁছান এই শিল্পী। সেখানে ‘কান্ট্রি লাভার্স’ নামে সংগঠনের আমন্ত্রনে সঙ্গীত পরিবেশেন করেন শুভ। সংগঠনটি তাদের ১০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ এই অনুষ্ঠানের আয়োজন করেন। স্টেজে উঠে মাইক্রোফোন হাতে নিয়ে শুভ যখন কন্ঠ ছাড়েন, শুরু হয় তার ভীনদেশী ভক্তদের উল্লাস। প্রথম গান পরিবেশনের পর হাজারো কন্ঠে ধ্বনিত হয় ওয়ান মোর..ওয়ান মোর। এরপর ভক্তদের অনুরোধে পরপর ১০টি গান পরিবেশন করেন জিসান খান শুভ।

এই কনসার্টে ছিলেন দেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী জুয়েল মোর্শেদ। তবে গান গাইতে নয়।  পুরো আয়োজনের সার্বিক তত্বাবধায়নে ছিলেন তিনি । কিন্তু ঐ যে প্রবাদে আছে ‘ঢেঁকিকে স্বর্গে গেলেও ধান ভাঙতে হয়’। ভক্ত শ্রোতাদের অনুরোধে তিনিও হাতে নিলেন মাইক্রোফোন। মাত করলেন আগরতলার দর্শক-শ্রোতাদের।

জুয়েল মোর্শেদ জানালেন- শুধু বাংলা ভাষাভাষীই না,  এমনকি ভিনদেশি মানুষও মাতলো বাংলাদেশী জিসান খান শুভর সাংস্কৃতিক পরিবেশনায়। মুহুর্মুহু করতালি, উল্লাস আর ‘বাংলাদেশ’ ধ্বনিতে যেন কেঁপে উঠল আগরতলা। আমি নিজেও অবাক যে, জিসান খান শুভ’র এত ভক্তকুল আছে আগরতলায়। তার বাউলিয়া টানে সত্যিই মুগ্ধ হয়েছেন  শ্রোতারা।

 পুরো শোতে গিটারের ঝলকানি দিয়েছেন বাংলাদেশী গিটারিস্ট জিতু। তার গিটারের যাদুতেও মুগ্ধ আগরতলা বাসী। আগরতলা সফর এক কথায়, অসাধারণ। তাদের দেওয়া উষ্ণ অভ্যর্থনা, সম্মান ও সৌজন্যবোধের কথা ভোলার নয়। এছাড়া তাদের আয়োজন ছিল অন্য রকম।

দেশে ফিরেই জিসান খান শুভ ব্যস্ত সময় পার করছেন গান রেকর্ডিং নিয়ে। কথা হচ্ছে দেশে ও দেশের বাইরে একাধিক শো নিয়েও। খুব শিঘ্রই শ্রোতারা পাচ্ছেন তার কন্ঠে নতুন গান।

 

এবিএন/উজ্জ্বল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ