আজ অভিনেতা শামীম জামানের জন্মদিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০১৯, ১৬:০১

আজ জনপ্রিয় টিভি, মঞ্চ অভিনেতা ও নাট্য নির্মাতা শামীম জামানের শুভ জন্মদিন। অভিনয় জগতে দীর্ঘবছরের পথচলায় একই সাথে  তিনি অভিনয় করেছেন মঞ্চে ও টেলিভিশনে। বিভিন্ন নাটকে এমন সব চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করেন দশর্কদের মন জয় করে নেন।

অভিনেতা হিসেবে যেমন মিডিয়াতে জায়গা করে নিয়াছেন তেমন  নির্মাতা হিসাবেও তার বেশ জায়গাটা শক্ত করে ফেলছেন। অভিনয়ের সময় চরিত্রের গভীরে প্রবেশ করার ক্ষমতা রাখেন তিনি। আর এজন্য দর্শকরাও তার অভিনয় মুগ্ধ হন।

এবারের জন্মদিন জমকালো আয়োজনের মধ্যে দিয়ে পালন করার কথা ছিল, কিন্তু হঠাৎ করে তার সহকর্মী ও মঞ্চ, টিভি, চলচ্চিত্র অভিনেতা এবং পরিচালক তানভীর হাসান সুমনের মৃত্যুে তেমন কোনো অনুষ্ঠান করা হবে না বলে  জানান শামীম জামান।

অভিনেতা শামীম জামান  বলেন, ‘সহকর্মী তানভীর হাসান সুমনের মৃত্যুে আমি অনেক কষ্ট পেয়েছি। এছাড়াও আরও কষ্ট পেয়েছি আমার পরিচিত একজন ডাক্তার মারা গিয়েছে। এজন্য আমার জন্মদিনে তেমন কোনো আয়োজন করব না। এছাড়াও জন্মদিনের দিন শুটিংও করব না। এই দিন শুধু পরিবার ও কাছে ছোট ভাইদের দিব ঠিক করেছি।’

তাই, ‘আমার ইচ্ছা আছে আজ পরিবার নিয়ে পূবাইলে ঘুরতে যাব। এছাড়াও জন্মদিনে সহকর্মী ও ভক্তদের কাছ থেকে অনেক ভালোবাসা পেয়েছি, আমি সত্যিই অনেক মুগ্ধ হয়েছি।’

আবার কবে থেকে শুটিং শুরু করবেন জানতে চাইলে শামীম  বলেন, ‘জন্মদিনের জন্য একদিন শুটিং বন্ধ রেখেছি। আশা করি, আগামীকাল থেকেই ‘চাটাম ঘরের’ শুটিং শুরু করব। এই নাটকে অভিনয়ের পাশাপাশি পরিচালনা ও আমি করেছি। নাটকে বেশ কয়েক পর্ব প্রকাশ হয়েছে। এছাড়াও ব্যাপক সাড়াও ফেলেছে। সবমিলিয়ে এই নাটকটি নিয়ে অনেক আশাবাদী।’

শামীম জামান স্কুল জীবন থেকেই অভিনয়ের সাথে জড়িত ছিলেন। পরবর্তীতে ঢাকায় এসে ১৯৮৯ সাল থেকে নাট্যদল আরণ্যকের সক্রিয় সদস্য হিসেবে কাজ করে যাচ্ছেন। মঞ্চে অভিনয়ের পাশাপাশি বাদ্যযন্ত্রও বাজান তিনি। এ যাবৎ তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চ নাটক হলো- ‘ইবলিস’, ‘পাথর’, ‘জয়জয়ন্তি’, ‘প্রাকৃতজন কথা’, ‘খেলাখেলা’, ‘ময়ূর সিংহাসন’, ‘সঙক্রান্তি’, ‘রাঢ়াঙ’, ‘মানুষ’, ‘লেবেদেবে’ প্রভৃতি।

তিনি বেশ কিছু জনপ্রিয় টিভি নাটকেও অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য টিভি নাটক হলো- ‘দয়াগঞ্জ’, ‘সার্ভিস হোল্ডার’, ‘কলেজ স্টুডেন’ ‘আশ্রয়’, ‘খুকিরানী’, ‘আলোছায়া’, ‘সত্তা’, ‘গরু চোর’, ‘ওয়ারেন’, ‘পত্র-মিতালী’, ‘ভ্যাজাল মণ্ডল’, ‘ওস্তাদজী’, ‘রজব আলী ও কাফনের কথা’, ‘ছত্রিশ খালেক’, ‘দুই বাটপার’, ‘ছায়াবাজ’, ‘শীলবাড়ি’, ‘মেড ইন চিটাগাং’, ‘ভেসপা-১৫০’, প্রবাসী জামাই’, ‘শর্টলিস্টেড’, ছয় পর্বের ধারাবাহিক ‘মোহর শেখ’, ‘গরিবের বন্ধু’, ‘লারনেড ম্যান’, ‘কতা দিল্যাম তো’ এবং দীর্ঘ ধারাবাহিক ‘আলতা সুন্দরী’, ‘ভবের হাট’, ‘জামাই মেলা’, জোয়ার ভাটা’, ‘হাড়কিপটে’, ‘ঝুলন্ত বাবুরা’, ‘ভিলেজ পলিটিক্স’। এ ছাড়াও ‘আধিয়ার’, ‘বাংলা মায়ের দামাল ছেলে’, এবং ‘ছানা ও মুক্তিযুদ্ধ’ শিরোনামের তিনটি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

শামীম জামানের প্রযোজনা প্রতিষ্ঠান ‘শরৎ টেলিফিল্ম’ থেকে  ‘গরু চোর’, ‘হাড়কিপটে’, ‘পত্রমিতালী’, ‘ওস্তাদজী’, ‘শিলবাড়ি’, ‘গরিবের বন্ধু’, ‘ছায়াবাজ’, ‘ভালবাসার গল্প’, ‘কতা দিল্যাম তো’, ‘লারনেড ম্যান’, ‘আলতা সুন্দরী’, ‘জামাইমেলা’, ‘জামান মল’, ‘আশা টকিজ’, ‘একদা বাঘের গলায় হাড় ফুটিলো’, ‘দুই টাকার বাহাদুরী’ প্রভৃতি নাটক নির্মিত হয়েছে।

২০১০ সাল থেকে তিনি নিয়মিত নাটক পরিচালনা করছেন। তার লেখা ও পরিচালনায় উল্লেখযোগ্য নাটক হলো- ‘রজব আলী ও তার কাফনের কথা’, ‘ছত্রিশ খালেক’, ‘প্রবাসী জামাই’ ও ‘ভেসপা-১৫০’ প্রভৃতি।


এবিএন/উজ্জ্বল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ