আজকের শিরোনাম :

হিন্দুত্ববাদীদের তোপের মুখে নাসিরুদ্দিন শাহ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৮, ১২:১১

ভারতে হিন্দুত্ববাদী কয়েকটি সংগঠনের বিক্ষোভের জেরে রাজস্থানের আজমির শহরে বাতিল করে দেওয়া হয়েছে অভিনেতা নাসিরুদ্দিন শাহের একটি অনুষ্ঠান।

আজমীর সাহিত্য উৎসবে শুক্রবারই মূল ভাষণ দেওয়ার কথা ছিল নাসিরুদ্দিন শাহর।

ওই শহরেই তিনি স্কুলে পড়াশোনা করেছেন।

এ সপ্তাহে দেওয়া একটি সাক্ষাৎকারে নাসিরুদ্দিন শাহ মন্তব্য করেছিলেন যে ভারতে একজন পুলিশ অফিসারের মৃত্যুর থেকেও বেশি গুরুত্ব পাচ্ছে গরুর মারা যাওয়ার ঘটনা।

ডিসেম্বরের গোড়ায় উত্তর প্রদেশের বুলন্দশহরে গো-হত্যাকে কেন্দ্র করে সংঘর্ষ ছড়ালে এক পুলিশ অফিসার নিহত হন। রাজ্যের মুখ্যমন্ত্রী তার পরও কর্মকর্তাদের একটি বৈঠকে বেশি গুরুত্ব দিয়েছিলেন যে কীভাবে গো-হত্যা হলো, সেই তদন্তের ওপরে। আর পুলিশ অফিসারের মৃত্যুকে তিনি বলেছিলেন, ‘দুর্ঘটনা’।

একটি স্বেচ্ছাসেবী সংগঠন আয়োজিত ‘কারওয়ান-এ-মুহব্বত’ নামের একটি অনুষ্ঠানের অংশ হিসাবে নাসিরুদ্দিন শাহ একটি ভিডিও সাক্ষাতকার দেন, যেটি গত সোমবার ইউটিউবে আপলোড করা হয়েছে।

সেখানেই নাসিরুদ্দিন শাহ উত্তরপ্রদেশের হিংসাত্মক ঘটনাটি নিয়ে ওই মন্তব্য করেন। তার পর থেকেই দক্ষিণপন্থি এবং হিন্দুত্ববাদী সংগঠনগুলো তার ব্যাপক সমালোচনা শুরু করেছে।

ভারতের এনডিটিভি এবং হিন্দুস্তান টাইমসসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানায়, শুক্রবারও আজমীর সাহিত্য উৎসব চত্বরে হিন্দুত্ববাদী ভারতীয় জনতা যুব মোর্চা সহ বেশ কয়েকটি সংগঠনের সদস্যরা হাজির হয়ে স্লোগান দিতে থাকেন। কালি মাখিয়ে দেওয়া হয় নাসিরুদ্দিন শাহর ছবি দেওয়া যেসব পোস্টার লাগানো হয়েছিল, তার ওপরে। তারা দাবি করতে থাকে যে নাসিরুদ্দিন শাহকে যেন ওই অনুষ্ঠানে বলতে না দেওয়া হয়।

সাহিত্য উৎসবের অন্যতম কর্মকর্তা সোমরতন আরিয়া হিন্দুস্তান টাইমস পত্রিকাকে জানিয়েছেন, ওই হাঙ্গামার পরে আমরা আর ঝুঁকি না নিয়ে তার অনুষ্ঠানটা বাতিল করে দিয়েছি। অতিথিদের নিরাপত্তা নিয়েই আমরা চিন্তিত ছিলাম।

সাহিত্য উৎসবের আরেক কর্মকর্তা রাসবিহারী গৌড় ইন্ডিয়া টিভি-কে জানিয়েছেন, নাসিরুদ্দিন শাহর কিছু মন্তব্য নিয়ে স্থানীয় মানুষজন বিক্ষোভ দেখাচ্ছিলেন। সে জন্যই তিনি আর অনুষ্ঠান উদ্বোধন করতে আসেননি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ