আজকের শিরোনাম :

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রঙ্গলাল দেব চৌধুরী আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০১৮, ২০:০১

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রঙ্গলাল দেব চৌধুরী আর নেই। কানাডার স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টায় টরন্টোর সেইন্ট মাইকেল হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

রঙ্গলাল দেব চৌধুরী ১৯৩৬ সালের ৭ জুলাই মৌলভীজারের শ্রীমঙ্গলে জন্মগ্রহণ করেন। খ্যাতিমান সঙ্গীত শিল্পী আব্বাসউদ্দীন আহমদের আহ্বানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে তিনি সঙ্গীত জীবনে যাত্রা শুরু করেন। সঙ্গীতের সাধনায় মনোযোগী হলেও স্বাধিকার আন্দোলন তার মনকে উতলা করে তোলে। দেশাত্মবোধক গানের মাধ্যমে তিনি বাঙালির প্রাণের আকাঙ্ক্ষাকে ছড়িয়ে দিতে শুরু করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন। দেশাত্মবোধক এবং জনউদ্দীপনামূলক গান গেয়ে তিনি মুক্তিযোদ্ধা এবং স্বাধীনতাকামী জনগণকে উদ্বুদ্ধ করার কাজে আত্মনিয়োগ করেন।

শিল্পী রঙ্গলাল খ্যাতিমান সুরকার হিসেবেও নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম ঢাকা ও চট্টগ্রামে বেতারে সঙ্গীত লাইব্রেরি প্রথা তার হাত দিয়েই শুরু হয়। তাঁর লেখা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের পেছনের কথা মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি মূল্যবান দলিল।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ