আজকের শিরোনাম :

৭১তম কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতে নিল জাপানের ‘শপলিফটার্স’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৮, ১২:০৭

ঢাকা, ২০ মে, এবিনিউজ : ৮ মে ফ্রান্সের কান শহরে শুরু হয় ৭১তম কান চলচ্চিত্র উৎসব। ১১ দিন ধরে চলা উৎসবের শেষ দিনে প্রকাশ করা হলো সেরা চলচ্চিত্র ও অন্যান্য বিজয়ীদের নাম। প্রতিযোগিতা বিভাগের প্রধান জুরি ও অভিনেত্রী কেট ব্ল্যানচেটসহ মোট ৯ জন বিচারকের উপস্থিতিতে স্বর্ণপাম (পাম ডি’অর) ও অন্যান্য বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

এবার ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সবচেয়ে সম্মানজনক পাম দ’র (স্বর্ণপাম) পুরস্কার জিতে নিয়েছে জাপানের ছবি ‘শপলিফটার্স’। ছবিটির পরিচালক জাপানের পরিচালক হিরোকাজু করে-এদা। পুরস্কারের নাম ঘোষণা করেন এবারের জুরিবোর্ডের প্রধান হলিউড অভিনেত্রী কেট ব্ল্যানচেট।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিজয়ী ছবিগুলো নির্বাচনের পেছনের কথাও। জুরিবোর্ডের প্রধান কেট ব্ল্যানচেট বলেন, সেরা ছবি বাছাই করা খুব কঠিন ছিল। কারণ, একেক ছবির ভাষা একেক রকম ছিল। কোনো ছবি ছিল রাজনৈতিক, কোনোটা মানবিক, কোনোটা আবার আবেগপ্রবণ। তবে এই উৎসবের জন্য সেরা ছবি বাছাই করতে অনেক নিয়ম মানতে হয়। আমরা সে নিয়ম অনুযায়ী এগিয়েছি। 

দোকানে দোকানে ছোটখাট চুরি করে সংসার চালানো এক ব্যক্তির বেঁচে থাকতে সংগ্রামরত একটি শিশুকে পেয়ে ঘরে নিয়ে তাকে নিজেদের সন্তানের মতো লালন-পালনের কাহিনী নিয়ে তৈরি হয়েছে এই চলচ্চিত্র। দর্শকদের মধ্যে পারিবারিক জীবন সম্পর্কে নতুন ভাবনার খোরাক যোগানোর মতো এ চলচ্চিত্রকে ‘মাস্টারপিস’ অভিহিত করেছেন বিচারকদের একজন।   

যুক্তরাষ্ট্রের শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সংগঠন ক্লু ক্লাক্স ক্লান-এ একজন কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তার অনুপ্রবেশ নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘ব্ল্যাককেক্লানসম্যান’ পেয়েছে রানার-আপ পুরস্কার, গ্রান্ড প্রিক্স। রাজনৈতিক ব্যাঙ্গাত্মক এই চলচ্চিত্রে গত বছর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার শার্লটসভিলে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সহিংস বিক্ষোভের ফুটেজ জুড়ে দিয়ে সত্তরের দশকের কাহিনীর সঙ্গে আধুনিককালের সংযোগ ঘটিয়েছেন নির্মাতা স্পাইক লি।

বৈরুতের বস্তিতে শিশুর প্রতি অবহেলার কাহিনী নিয়ে নির্মিত ‘কেপারনাউম’ চলচ্চিত্রের জন্য জুরি প্রাইজ (ব্রোঞ্জ পদক) পেয়েছেন লেবাননের নারী নির্মাতা নাদিনে লাবাকি।

রোমান্টিক সিনেমা ‘কোল্ড ওয়ার’ এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন পোল্যান্ডের পাভেল পাভলিকোভস্কি।

বিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ