চিরনিদ্রায় শায়িত নাট্যশিল্পী লিলি চৌধুরী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২১, ১৭:০১

চিরনিদ্রায় শায়িত হলেন নাট্যশিল্পী, শহীদ মুনীর চৌধুরীর স্ত্রী লিলি চৌধুরী। মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের পর বনানী পারিবারিক কবরস্থানে দাফন করা হয় লিলি চৌধুরীকে।

স্বাধীন বাংলা বেতার ও বাংলাদেশ টেলিভিশনের সক্রিয় অভিনেত্রী ছিলেন লিলি চৌধুরী। শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর সহধর্মীনি তিনি। ১৯৬৪ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত প্রথম নাটক শহীদ মুনীর চৌধুরীর লেখা একতালা দোতালায়ও অভিনয় করেন।

মঞ্চ, বেতার ও টেলিভিশন সব ক্ষেত্রেই প্রসংশিত হন লিলি চৌধুরী। ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর মুনীর চৌধুরীকে হত্যার পর একাই লড়াই চালিয়ে গেছেন তিনি। 

বার্ধক্যের কারণে সোমবার বনানীর বাসভবনে মারা যান তিনি। মঙ্গলবার সকালে সর্বসাধারণের শ্রদ্ধার জন্য তাঁকে নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে অন্যান্যের সঙ্গে শ্রদ্ধা জানান শহীদ মুনীর চৌধুরীর বোন ফেরদৌসি মজুমদার।

পরে বাদ জোহর বনানীর পারিবারিক কবরস্থানে মায়ের কবরে দাফন করা হয় লিলি চৌধুরীকে। 

লিলি চৌধুরীর জন্ম ১৯২৮ সালের ৩১ আগস্ট, টাঙ্গাইলে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ, গ্রন্থাগার বিজ্ঞান ও ফরাসি ভাষায় ডিপ্লোমা। অভিনেত্রী হিসেবে মঞ্চ, বেতার, টেলিভিশন সব মাধ্যমেই তার অভিনয় প্রশংসিত। মুনীর চৌধুরীর শুরু করা টেনেসি উইলিয়ামসের ‘স্ট্রিট কার নেমড ডিজায়ার’ নাটকের অসমাপ্ত অনুবাদের কাজ শেষ করেন।

লিলি চৌধুরী তার কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন নাট্যকার-নাট্যশিল্পী সংসদ, টেলিভিশন নাট্যশিল্পী নাট্যকার সংসদ ও বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ সম্মাননা স্মারক। তার প্রকাশিত একমাত্র বই ‘দিনপঞ্জি-মনপঞ্জি-ডাকঘর’৷ যা মূলত মুনীর চৌধুরী ও তার লেখা চিঠির সংকলন। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ