আজকের শিরোনাম :

তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকীর নানা আয়োজন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০১৮, ০০:৩২

ঢাকা, ১৩ আগস্ট, এবিনিউজ : ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দূর্ঘটনায় আমাদের প্রিয়জন বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন। যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির সম্মুখীন করেছে। যে শূন্যস্থান কোনোভাবেই পূরণ হবার নয়। আমরা এই দিনটিকে বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির জন্য এক শোকাবহ দিন মনে করি। আর দিনটিকে আমরা সেভাবেই স্মরণ করে থাকি।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামীকাল ১৩ আগস্ট ২০১৮, সোমবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হল-সংলগ্ন সড়কদ্বীপে তারেক- মিশুক স্মৃতিস্থাপনা প্রাঙ্গনে তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮ এবং তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনার আয়োজন করা হয়েছে।

কর্মসূচি শুরু হবে বিকাল ৫টায়। বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট প্রতিবছরের মত এ বছরও ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮’ এর আয়োজন করেছে। এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতার বক্তা চলচ্চিত্রকার আকরাম খান। বক্তৃতার বিষয় ‘দেশভাগের চলচ্চিত্র: পর্যালোচনা ও বিশ্লেষণ’।

তারেক মাসুদ স্মারক বক্তৃতা অনুষ্ঠানের পর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা’ এর সমাপনী ও কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সন্ধ্যা ৬টায় শুরু হবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা। তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।

আয়োজনে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। এছাড়াও আয়োজনে উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করবেন তারেক মাসুদ ও মিশুক মুনীরের পরিবারের সদস্যবৃন্দ এবং সহকর্মী ও শুভার্থীগণ। স্মরণ আলোচনা ও স্মারক বক্তৃতা আয়োজনে প্রারম্ভিক আলোচনা করবেন বিশিষ্ট চলচ্চিত্রকার এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপার্সন ক্যাথরিন মাসুদ। স্মরণ আলোচনা ও স্মারক বক্তৃতা অনুষ্ঠানের সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। আয়োজনে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

সন্ধ্যা ৭টায় ১৩ আগস্ট ২০১১ এর সড়ক দূর্ঘটনায় নিহত তারেক মাসুদ, মিশুক মুনীরসহ সড়কে-মহাসড়কে নিহত সকল মানুষের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলনের মাধ্যমে আয়োজন সমাপ্ত হবে। আয়োজনগুলো সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ