৯ আগস্ট থেকে সুদহার ৯ শতাংশে আনতে হবে: অর্থমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০১৮, ১৯:২৫

ঢাকা, ০২ আগস্ট, এবিনিউজ : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ব্যাংক মালিকদের নির্দেশ দিয়ে বলেছেন, আগামী ৯ আগস্ট থেকে সব ব্যাংকে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনতে হবে। 

আজ বৃহস্পতিবার এনইসি সম্মেলন কক্ষে ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমানতের সুদহার ৬ শতাংশ এবং ঋণে সুদহার ৯ শতাংশ কার্যকরের নির্দেশ দিয়েছেন। এই নিয়ম ৯ আগস্ট থেকে সব ব্যাংকে কার্যকর করতে হবে। তবে কনজুমার লোন ও ক্রেডিট কার্ড লোনের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

অর্থমন্ত্রী বলেন, ইতোমধ্যে দেশের প্রায় অর্ধেক ব্যাংক আমানতের সুদহার ৬ শতাংশ এবং ঋণের সুদহার ৯ শতাংশ কার্যকর করেছে। আজকের বৈঠকে  সব ব্যাংককের চেয়ারম্যান ও এমডিরা আগামী ৯ আগস্টের মধ্যে এগুলো বাস্তবায়ন করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

৬ ও ৯ শতাংশ বাস্তবায়নে বেসরকারি খাতের ব্যাংকাররা কিছু সুবিধা চেয়েছিল- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘তাদের তো সুবিধা দেয়া হয়েছে। সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার অনুমোদন দেয়া হয়েছে।’

ব্যাংকের নগদ অর্থের পরিস্থিতি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, ‘এখন ব্যাংকিং সেক্টরে কোনো তারল্য সংকট নেই।’

ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে ব্যাংক ঋণের সুদ হার এক অংকে নামিয়ে আনার আহ্বান জানিয়ে আসছেন। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দেশের অর্থনীতিতে শিল্পবান্ধব পরিবেশ, নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান ও আমদানি-রপ্তানি বাণিজ্য আরও গতিশীল করতে মূলত এ উদ্যোগ নেয়া হয়েছে।

গত ২০ জুন ঋণের সুদহার এক অংকে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সংগঠন- বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। যা ১ জুলাই থেকে কার্যকর করার কথা ছিল।

তবে সেদিন ব্যাংক হলিডে থাকায় ২ জুলাই থেকে কয়েকটি ব্যাংক সেটি কার্যকর করে। কিন্তু অধিকাংশ ব্যাংক এখনও ৯ শতাংশের বেশি সুদ নিচ্ছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ