বেনাপোল বন্দর দিয়ে ৩য় দিনের মত ভারতীয় পন্য আমদানি বন্ধ 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০২০, ১৬:৪০

ভারত বাংলাদেশি রফতানি পণ্য গ্রহন না করার প্রতিবাদে ৩য় দিনের মত বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পন্য আমদানি বন্ধ করে দিয়েছে বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো।

ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শতশত পণ্য বোঝাই ট্রাক আটকা পড়ে আছে ওপারে পেট্রাপোল বন্দরে। বেনাপোল বন্দর ব্যবহারকারি ৫টি সংগঠন, বাংলাদেশী রফতানি পণ্য গ্রহন না করা পর্যন্ত ভারত থেকে সকল ধরনের পন্য আমদানি বন্ধ রাখার ঘোষনা দিয়েছে। গত ৩ মাসে ভারতের সাথে রফতানি বানিজ্য ঘাটতি দেখা দিয়েছে ২ হাজার কোটি টাকা।

বেনাপোল বন্দরে আটকা পড়েছে ৫০০ ট্রাক রফতানি বোঝাই পণ্য। গত তিন মাস ধরে এসব ট্রাক আটকে আছে বেনাপোল বন্দরে। দীর্ঘ ৩ মাস বন্ধ থাকার পর গত ৭ জুন বেনাপোল বন্দর দিয়ে আমদানি বানিজ্য চালু হলেও বাংলাদেশী রফতানি পন্য গ্রহন করতে অণীহা প্রকাশ করে ভারত।

ভারত সরকার ও সেদেশের ব্যবসায়ীরা ভারতীয় পণ্য বাংলাদেশে রফতানির অনুমতি দিলেও বাংলাদেশি রফতানি পণ্য ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছেনা। বেনাপোল চেকপোষ্ট এলকায় রফতানি পণ্যর গাড়ি দাঁড়িয়ে থাকায় তৈরি পোষাক, গার্মেন্টস পণ্য ও পাটজাত পণ্য সহ বিভিন্ন পন্য থাকায় রোদ বৃষ্টিতে ভিজে পুড়ে নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বেনাপোল বন্দরের সিএন্ডএফ স্টাফ এসোসিয়েশনের সাধারন সম্পাদক সাজেদুর রহমান জানান, বাংলাদেশী রফতানি পণ্য ভারত গ্রহন না করার প্রতিবাদে বাংলাদেশি বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন বুধবার থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। যার ফলে এই বন্দর দিয়ে পণ্য আমদানি বন্ধ রয়েছে। ভারতীয়রা পন্য না নেয়া পর্যন্ত তারা কাজ করবেন না। আমদানি রফতানি বন্ধ থাকলেও বন্দরে কাজ কর্ম স্বাভাবিক রয়েছে। বন্দর থেকে পন্য ডেলিভারি অব্যাহত আছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ