আজকের শিরোনাম :

আন্তর্জাতিক বাজারে কমল স্বর্ণের দাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জুন ২০২০, ০৯:৪২

করোনা মহামারি পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টি হওয়ায় পর চাঙ্গা হয়েছে দেশটির শেয়ারবাজার। এতে বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার স্বর্ণের দাম কমেছে ২.৬ শতাংশ। ফলে স্বর্ণের দাম গত দুই মাসের সর্বনিম্ন হলো। স্বর্ণ জমিয়ে রাখার প্রবণতা কমে আসার প্রভাবে এই দরপতন হয়েছে।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের শুক্রবার বেলা ১ টা ২১ মিনিটে প্রতি আউন্স স্বর্ণের ছিল ১ হাজার ৬৮৩ ডলার। স্বর্ণের পাশাপাশি কমেছে রূপার দামও কমেছে ২.৩ শতাংশ। রূপার প্রতি আউন্সের দাম কমে হয়েছ ১৭.৩২ ডলার।

টিডি সিকিউরিটিজের প্রধান কমোডিটি কৌশলবিদ বার্ট মেলেক বলেন, যুক্তরাষ্ট্রে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থানের খবর এসেছে। আশঙ্কা ছিল ৭৫ লাখ থেকে এক কোটি মানুষ চাকরি হারাবে। কিন্তু এ সময়ে ২৫ লাখ মানুষের কর্মসংস্থান। ফলে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে গতি সঞ্চারের আশাবাদ তৈরি হয়েছে। ফলে স্বর্ণ জমিয়ে রাখার প্রবণতাও কমে এসেছে। চাঙ্গা হয়েছে শেয়ারবাজার।

উল্লেখ্য, অর্থনীতি মন্দার দিকে গেলে সাধারণত স্বর্ণের দাম বাড়তে থাকে। কারণ তখন বিনিয়োগকারীরা নিরাপদে স্বর্ণ ক্রয় করে মজুদ করে রাখতে পারেন। আর অর্থনীতি চাঙ্গা হলে স্বর্ণের দাম কমে। কারণ তখন বিনিয়োগকারীরা স্বর্ণ ছেড়ে শেয়ারবাজারের দিকে ঝুঁকে পড়ে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ