করোনাভাইরাস : বাংলাদেশকে ৩ হাজার কোটি টাকা দেবে ইইউ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২০, ১২:১৬

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ৩ হাজার ১০০ কোটি টাকা (২৭ কোটি ইউরো) সহায়তা দেবে। এ সহায়তা খাদ্য নিরাপত্তা, অর্থনৈতিক ও সামাজিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য দেওয়া হচ্ছে। 

বুধবার (২০ আগস্ট) ইউরোপীয় ইউনিয়ন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 

ইইউ সদস্য রাষ্ট্রগুলো এবং ইউরোপিয়ান আর্থিক প্রতিষ্ঠানগুলো একযোগে ‘টিম ইউরোপ’ গঠন করেছে। এই সংগঠনটি সারাবিশ্বের জন্য কোভিড-১৯ প্রতিরোধে তারা ২ হাজার কোটি ইউরো বরাদ্দ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিম ইউরোপ করোনাভাইরাসের জন্য প্রায় ৩৪ কোটি ইউরো বাংলাদেশের জন্য বরাদ্দ করেছে। ভবিষ্যতে আরও তহবিল জোগাড় করা হতে পারে। এ তহবিলের মধ্যে প্রায় ২৭ কোটি ইউরো অর্থনৈতিক ও সামাজিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য ব্যবহার করা হবে। এই ২৭ কোটি ইউরোর মধ্যে ৯ কোটি ইউরো রফতানি খাতের শ্রমিকদের নগদ সহায়তার জন্য অনুদান দিচ্ছে ইইউ। এর মধ্যে ২ কোটি ইউরো অনুদান দিচ্ছে জার্মানি। এ ছাড়া সামাজিক সুরক্ষা পদক্ষেপের জন্য ১৫ কোটি ইউরো সহায়তা দেবে ফ্রান্স।

এ ছাড়া রোহিঙ্গা ও কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর জন্য সাড়ে ৬ কোটি ইউরো সহায়তা দেওয়া হবে। এর মধ্যে প্রায় ১ কোটি ৭০ লাখ ইউরো দেবে ইইউ এবং ৪ কোটি ৮০ লাখ ইউরো দেবে জার্মানি। স্বাস্থ্য খাতের জন্য ৫৫ লাখ ইউরো সহায়তা দেওয়া হবে এই বরাদ্দের অধীনে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ