আজকের শিরোনাম :

করোনা মোকাবিলায় ৪ হাজার ২৫০ কোটি টাকা দিচ্ছে এডিবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২০, ১৮:৫০

দেশব্যাপী মহামারি আকার ধারণ করা নভেল করোনা ভাইরাস মোবিলায় পদক্ষেপ নিতে বাংলাদেশকে আরো ৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।  বাংলাদেশী টাকায় যা প্রায় ৪ হাজার ২৫০ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার (০৭ মে) এডিবির বোর্ড সভায় এই অর্থ অনুমোদন করা হয়েছে বলে এডিবির ঢাকাস্থ অফিস থেকে জানানো হয়েছে। বাংলাদেশের অর্থনীতি ও স্বাস্থ্য খাতে কোভিড-১৯ মোকাবিলায় এই অর্থ ব্যয় করা হবে।

এই অতিরিক্ত ঋণ অনুমোদন বিষয়ে এডিবি’র প্রেসিডেন্ট মাসাটসুগেু আসাকাওয়া বলেন, করোনা দুর্যোগ কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই দেশটির পাশে থেকে সহযোগিতা করছে। এই ঋণ সেই সহযোগিতারই অংশ, যাতে এই দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা আরো বাড়ানো যায়।

তিনি আরও বলেন, আমরা উন্নয়ন সহযোগীসহ সকলেরই সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করছি। যাতে এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত খাতগুলোকে সহায়তা করা যায় এবং গরিব মানুষকে সহযোগিতা করা যায়, বিশেষ করে যারা এই দুর্যোগে কাজ হারাচ্ছেন। এই ঋণ থেকে ১৫ মিলিয়ন গরিব মানুষ সহযোগিতা পাবে।

এর আগে, গত ৩০ এপ্রিল সংস্থাটি জানায় নভেল করোনা ভাইরাস মোকাবিলায় এডিবি বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে। এই ঋণ করোনা মোকাবিলা করতে স্বাস্থ্যসেবা খাতে ব্যয় করা হবে। জরুরি ভিত্তিতে করোনা মোকাবিলা সহায়তা প্রকল্পের আওতায় এই ঋণ অনুমোদন করা হয়েছে। যাতে স্বাস্থ্যখাতের সামগ্রিক বিষয়ের উন্নয়ন নিশ্চিত হয়। এই প্রকল্পের আওতায় ১৭ টি মেডিকেল কলেজ হাসপাতালে আইসোলেশন এবং সিসিইউ (ক্রিটিকেল কেয়ার ইউনিট) স্থাপন করা হবে। কমপেক্ষ ১৯টি ল্যাবের মান উন্নয়ন করা হবে। পাশাপাশি এই প্রকল্পের আওতায় কমপক্ষে ৩ হাজার ৫০০ জন (৫০ শতাংশ নারী) স্বাস্থ্যখাতের বিভিন্ন পর্যায়ের কর্মীকে করোনা মোকাবিলায় আধুনিক প্রশিক্ষণ দেওয়া হবে।

এর আগে গত মার্চে, করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার জরুরি আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছিল এডিবি। ‘করোনা ভাইরাস ২০১৯ প্রতিরোধে এবং অন্য ভাইরাস মোকাবিলায় আঞ্চলিক পর্যায়ের কারিগরি সহায়তা’ শীর্ষক এডিবির আঞ্চলিক তহবিল থেকে ওই জরুরি সহায়তা দেওয়া হয়।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ