আজকের শিরোনাম :

করোনা সংকট কাটিয়ে আবারো চাঙ্গা হচ্ছে চীনের অর্থনীতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২০, ১৬:৫০

করোনাভাইরাস সংকট কাটিয়ে স্বাভাবিক হতে শুরু করেছে চীনের অর্থনীতি। কেবল মে দিবসের ছুটিতেই অভ্যন্তরীণ পর্যটন থেকে দেশটি আয় করেছে ছয় বিলিয়ন মার্কিন ডলারের বেশি। এছাড়া সাধারণ মানুষকে কেনাকাটায় আগ্রহী করতে গঠন করা হয়েছে ২১ মিলিয়ন মার্কিন ডলারের তহবিল।

করোনা আতঙ্কে ঘরে কেটে গেছে বড় একটা সময়। এতোদিন জনশূণ্য ছিল চীনের টুরিস্ট স্পটগুলো। এখন লকডাউন শিথিল হওয়ায় বাইরে বের হতে শুরু করেছে মানুষ। অর্থনীতির ওপর করোনার ধাক্কাটা যত দ্রুত সম্ভব সামলে উঠতে উদ্যোগ নিচ্ছে প্রশাসনও। 
 
দক্ষিণ চীনের গুলিন শহর, লিজিয়াং নদীতে ঘুরতে গেলে পর্যটকরা পাচ্ছেন উপহারের প্যাকেট, ভেতরে থাকছে নৌকার টিকেট, রিস্টব্যান্ড ও স্থানীয় খাবারসহ আরো অনেক কিছু।  

গুয়ানজু ব্যুরো অব কালচার উপ-প্রধান শেন হুয়ান বলেন, প্রত্যেকটি গ্রামের আলাদা বৈশিষ্ট্য রয়েছে। আমরা সেগুলো গুরুত্ব দিয়ে প্রচার করছি যাতে টুরিস্টরা আগ্রহী হয়ে ওঠে।

এসব উদ্যোগের কারণে সাড়াও মিলেছে বেশ। মে দিবসে ৫ দিন ছুটি ছিল চীনে। কেবল এই সময়ে কেবল টুরিজম থেকে আয় হয়েছে ৬ দশমিক এক দুই বিলিয়ন মার্কিন ডলার। কেবল টুরিজম নয়, সাধারণ মানুষকে কেনাকাটায়ও আগ্রহী করে তুলতে প্রশাসনের উদ্যোগে দেয়া হচ্ছে বিভিন্ন কুপন ও মূল্যছাড়ের অফার। 

রেনমিন ইউনিভার্সিটি অফ চায়নার সিনিয়র ফেলো জন রস বলেন, অর্থনীতির চেয়ে এখন মানুষের জীবন বাঁচানো জরুরি। চীন লকডাউন সফলভাবে কার্যকর করেছে এবং একারণেই হুবেইয়ের বাইরে করোনা খুব বেশি প্রভাব ফেলতে পারেনি। এখন ধীরে ধীরে সব খুলে দিতে শুরু করেছে। আমার মনে হয় এটিই সঠিন পন্থা।

রাজধানী বেইজিংয়ের জিদান ডিস্ট্রিক্টে গত এক সপ্তাহে রাস্তায় চলাচল করেছে প্রায় ৪ লাখ ৬৩ হাজার মানুষ যা আগের সপ্তাহের তুলনায় ১৩৫ শতাংশ বেশি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ