আজকের শিরোনাম :

রেলে পণ্য পরিবহনে দিল্লির প্রস্তাবে সিদ্ধান্ত জানাবে ঢাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২০, ১১:৫৬

করোনা পরিস্থিতিতে রেলপথে পণ্য পরিবহন করে দ্বিপক্ষীয় বাণিজ্য বিশেষত আমদানি-রপ্তানী স্বাভাবিক রাখার প্রস্তাব করেছে ভারত। বাংলাদেশের তরফে ওই প্রস্তাবের সম্ভাব্যতা খতিয়ে দেখতে (ফিজিবিলিটি স্টাডিজ) একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির রিপোর্ট আসার পর এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবে ঢাকা।

কূটনৈতিক সূত্র জানিয়েছে- করোনার কারণে যাত্রীবাহী বাংলাদেশ-ভারত মৈত্রী বা বন্ধন ট্রেন যতদিন বন্ধ থাকছে, ততদিন ওই রেল লাইন ব্যবহার করে পণ্য পরিবহন স্বাভাবিক রাখার একটি প্রস্তাব নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে।

ভিডিও কনফারেন্সে ওই  আলোচনায় ভারতজুড়ে কার্যত লকডাউন আর বাংলাদেশে অঘোষিত লকডাউন বা ছুটির এই কঠিন সময়ে ট্রাক যোগে পণ্য পরিবহনে নানা রকম সীমাবদ্ধতার কথা ওঠে আসে। কথা হয় ট্রাক ড্রাইভারদের ব্যক্তিগত অনীহা ছাড়াও বাধ্যতামূলক ১৪ দিন করে কোয়ারেন্টিনে থাকা সংক্রান্ত প্রতিবন্ধকতার বিষয়ে। ওই আলোচনার বিষয়ে ভারতীয় হাই কমিশন জানিয়েছে দ্বিপাক্ষিক বাণিজ্যে সরবরাহ ব্যবস্থা চালু রাখতে উদ্ভাবনী ধারণা খুঁজতে বাংলাদেশের প্রতি আহ্বান জানান হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস।

হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- সোমবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের উদ্যোগে বাংলাদেশের বাণিজ্য, পররাষ্ট্র ও রেলপথ মন্ত্রণালয়সহ জাতীয় রাজস্ববোর্ড ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠকের উদ্দেশ্য ছিলো বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক ব্যবসা ও বাণিজ্য বৃদ্ধি এবং উন্নয়ন। এতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক মোহাম্মদ সারোয়ার মাহমুদ এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান যোগ দেন। আর  ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের নেতৃত্বে ভারতীয় কূটনৈতিকরা ভিডিও কনফারেন্সে যোগ দেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ