আজকের শিরোনাম :

ধরাশায়ী সারা বিশ্ব, সর্বোচ্চ নিরাপদ বাংলাদেশের অর্থনীতি : আইএমএফ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২০, ০০:৫৯

করোনাভাইরাসের কবলে পড়ে অর্থনীতি ধরাশায়ী। সারা বিশ্বেই আর্থিক বৃদ্ধির হার  কমছে ব্যাপকভাবে।  ২০১৯ এ কেমন ছিল, এই সংকটকালে কেমন চলবে এবং ২০২১ কোথায় দাঁড়াতে পারে তার উপর নির্ভর করে বৈশ্বিক অর্থনীতির ভবিষ্যৎ তুলে ধরল ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ)।

আইএমএফ-এর এই পূর্বাভাসে বলা হয় বিশ্ব অর্থনীতির ২০১৯ সালে জিডিপি বৃদ্ধির হার ছিল ২.৯ শতাংশ। সেখান থেকে এ বছর অর্থাৎ ২০২০ সালে সেই হার নেমে যেতে পারে -৩ (মাইনাস তিন) শতাংশ। তবে ২০২১ সালে বৃদ্ধির হার হতে পারে ২০১৯-এর দ্বিগুণ অর্থাৎ ৫.৮ শতাংশ।

উন্নত দেশগুলির মধ্যে আমেরিকায় ২০১৯ সালে জিডিপি বৃদ্ধির হার ছিল ২.৩ শতাংশ। ২০২০ সালে সেই হার হতে পারে -৫.৯ শতাংশ। ২০২১ সালে ঘুরে দাঁড়িয়ে সেই বৃদ্ধি হতে পারে ৪.৭ শতাংশ। ইউরোপ অঞ্চলের মধ্যে ইটালি,  ফ্রান্স, স্পেনে করোনার সংক্রমণ ভয়াবহ আকার নিয়েছিল। ফলে অর্থনীতিতেও তার ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা করছে আইএমএফ। ২০১৯ সালে বৃদ্ধি ছিল ১.২ শতাংশ। ২০২০ এবং ২০২১ সালের পূর্বাভাসে সেই হার হতে পারে যথাক্রমে -৭.৫ শতাংশ এবং ৪.৭ শতাংশ।

জাপানে করোনাভাইরাসের বিরাট প্রভাব না থাকলেও অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা। ২০১৯-এ জাপানে জিডিপি বৃদ্ধির হার ছিল ০.৭ শতাংশ। ২০২০ সালে -৫.২ শতাংশ। ৩ শতাংশ জিডিপি বৃদ্ধি হতে পারে ২০২১ সালে।

তবে করোনাভাইরাসের প্রকোপ যেখান থেকে ছড়িয়েছিল বলে ধরা হচ্ছে, সেই চিনের অবস্থা ততটা খারাপ হওয়ার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আইএমএফ।  ২০১৯ এ চিনে বৃদ্ধির হার ৬.১ শতাংশ। এ বছর সেটা নেমে আসতে পারে ১.২ শতাংশে। আর ২০২১-তে আবার পৌঁছে যেতে পারে ৯.২ শতাংশে।

ভারতের ২০১৯-এর জিডিপি বৃদ্ধির হার ৪.২ শতাংশ থেকে নেমে পৌঁছে যেতে পারে ১.৯ শতাংশে। ২০২১ সালে ভারতের জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৭.৪ শতাংশ। এই তালিকায় উল্লেখিত পাকিস্তানের এ বছরের জিডিপি বৃদ্ধির হার হতে পারে -১.৫ শতাংশ। ২০১৯ সালে এই হার ছিল ৩.৩ এবং ২০২১ সালে হবে ২.০ শতাংশ।

এই তালিকায় কার্যত সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে বাংলাদেশ। ৭.৯ শতাংশ জিডিপি বৃদ্ধি হয়েছিল ২০১৯ সালে। এ বছর করোনার প্রভাবের মধ্যেও সেই হার ২ শতাংশ পর্যন্ত ধরে রাখতে পারবে উন্নয়নশীল বাংলাদেশ। আর ২০২১ সালে বাংলাদেশের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৯.৫ শতাংশ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ