করোনা প্রতিরোধে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২০, ১৪:১৭

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশকে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫০ কোটি টাকা। গতকাল শুক্রবার (ওয়াশিংটন সময়) বিশ্বব্যাংকের বোর্ড সভায় এ অর্থ অনুমোদন দেওয়া হয়। বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের স্বাস্থ্যগত ও অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সদস্য দেশগুলোর জন্য গত ৩ মার্চ প্রাথমিকভাবে ১২ বিলিয়ন (১ হাজার ২০০ কোটি) ডলার সহযোগিতার ঘোষণা দেয় বিশ্বব্যাংক গ্রুপ। এর অংশ হিসেবেই বাংলাদেশ ১০ কোটি ডলার পাচ্ছে।

আইডিএ, আইবিআরডি ও আইএফসির যৌথ জোগানের এই তহবিল কভিড-১৯ (নভেল করোনাভাইরাস) মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিতে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করবে বলে বিশ্বব্যাংক আশা করছে।

বাংলাদেশ ও ভুটানে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেকটর মার্সি টেমবন বিবৃতিতে বলেন, ‘কোভিড-১৯ এর বিস্তার রোধে বিশ্ব ব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।’

তিনি বলেন, কোভিড-১৯ মহামারী মোকাবিলায় বাংলাদেশ সরকার যে কর্মকৌশল নিয়েছে, তা বাস্তবায়নে ঋণের ওই অর্থ কাজে লাগবে। সেই সঙ্গে কার্যকর সার্ভেইলেন্স ও ডায়াগনস্টিক ব্যবস্থা গড়ে তোলা; ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, পিপিইর যোগান বৃদ্ধি এবং ভেন্টিলেটর ও আইসোলেশন ইউনিট বাড়ানোর মাধ্যমে সংক্রমণের বিস্তার রোধে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির জন্য ওই অর্থ সহায়ক হবে।’ 

এ প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের হাসপাতালের পাশাপাশি মেডিকেল কলেজ হাসপাতাল, সংক্রামক ব্যাধি হাসপাতাল এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজের (বিআইটিআইডি) সক্ষমতা বৃদ্ধি করা হবে বলে জানানো হয় বিশ্বব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ