আজকের শিরোনাম :

গার্মেন্টস শিল্পে ভ্যাট এক বছর স্থগিত রাখার অনুরোধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২০, ১০:১০ | আপডেট : ০২ এপ্রিল ২০২০, ১০:১৩

গার্মেন্টস শিল্পে ভ্যাট এক বছর স্থগিত রাখার জন্য সরকারের কাছে অনুরোধ জানিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে লেখা এক চিঠিতে বিজিএমইএ’র সভাপতি  রুবানা হক এ অনুরোধ করেছেন। গত ২৫ মার্চ পাঠানো চিঠিতে উদ্ভূত পরিস্থিতিতে ভ্যাট না দেওয়াসহ বেশ কিছু সহযোগিতা চাওয়া হয়েছে।

রুবানা হক বলেন, টিকে থাকার জন্য এই মুহূর্তে আমরা সরকারের কাছে সহায়তা চাই। এর মধ্যে প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট দাবিনামা এক বছরের জন্য স্থগিত চেয়েছি আমরা।

এনবিআরের চেয়ারম্যানকে লেখা চিঠিতে বলা হয়েছে, রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের ক্ষেত্রে প্রযোজ্য ভ্যাট সংক্রান্ত দাবিনামা এক বছরের জন্য স্থগিত রাখতে হবে। এছাড়া আপদকালীন সময়ে বন্ড অডিটের জন্য দলিলাদি জমার সময়সীমা এক বছর পর্যন্ত বৃদ্ধি করতে হবে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ক্ষতিগ্রস্ত রফতানি চালানের বিপরীতে বন্ডিং মেয়াদ অতিরিক্ত এক বছর বৃদ্ধি করা প্রয়োজন। এছাড়া আপদকালীন সময়ে উদ্ভূত চলমান দাবিনামা ও কারণ দর্শানোর নোটিশ জারি এক বছরের জন্য স্থগিত রাখা, পরবর্তীতে আপদকালীন সময়ে উদ্ভূত দাবিনামা ও জরিমানা মওকুফ করা এবং তৈরি পোশাক শিল্পে ভ্যাট দাবিনামা এক বছর স্থগিত রাখতে হবে।

বিজিএমইএ’র চিঠিতে বলা হয়েছে, ‘কোভিড-১৯ ভাইরাসকে বর্তমানে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে। এ পরিস্থিতিতে আন্তর্জাতিক ব্র্যান্ড ও ক্রেতারা তাদের বর্তমান ক্রয়াদেশগুলো স্থগিত করছে। এছাড়া ভবিষ্যৎ ক্রয়াদেশ কমিয়ে ফেলেছে। যার কারণে ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং রফতানিতে নেতিবাচক প্রভাব পড়ছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে, মার্চের প্রথম দুই সপ্তাহে গত বছরের একই সময়ের তুলনায় ২৫ দশমিক ১০ শতাংশ রফতানি হ্রাস পেয়েছে। এ অবস্থায় বস্ত্র ও তৈরি পোশাক খাত টিকিয়ে রাখতে হলে কাস্টমস সংক্রান্ত জরুরি নীতি-সহায়তা প্রয়োজন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ