জাতীয় কৃষি নীতি-২০১৮ মন্ত্রিসভায় অনুমোদন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৮, ১৭:২৬

ঢাকা, ০৯ জুলাই, এবিনিউজ : ফসলের উৎপাদনশীলতা ও কৃষকের আয় বাড়ানোসহ খাদ্য নিরাপত্তার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নকে প্রধান লক্ষ্য নির্ধারণ করে জাতীয় কৃষি নীতি-২০১৮ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 
আজ সোমবার দুপুরে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এছাড়া পাট নিয়ে আলাদা অধ্যায় রাখার নির্দেশনা ও কৃষিতে ন্যানো প্রযুক্তি সংযুক্ত করার প্রস্তাবনা দেয়া হয়। নতুন অধ্যায় হিসেবে খসড়া নীতিতে কৃষি সম্প্রসারণ সেবা, যান্ত্রিকীকরণ উদ্ভাবন ও কৃষি উপকরণসহ বেশ কিছু নতুন অধ্যায়ও যুক্ত করা হয়েছে। বৈঠকে বাংলাদেশ শিশু একাডেমি আইন ২০১৮এর খসড়ারও নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, এর আগে একটা কৃষি নীতি ছিল, সেটাকে আরো একটি আপডেট করা হয়েছে। ফসলের উৎপাদনশীলতা ও কৃষকের আয় বাড়ানোসহ শস্য বহুমুখীকরণ ও রুচিসম্পন্ন নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণন। লাভজনক কৃষি ও প্রাকৃতিক সম্পদ ব্যবহারে খাদ্য-নিরাপত্তা নিশ্চিতকরণ ও আর্থসামাজিক অবস্থা উন্নতকরণই প্রধান উদ্দেশ্য।

এবিএন/মমিন/জসিম 

এই বিভাগের আরো সংবাদ