আজকের শিরোনাম :

হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২০, ১৮:২১

দীর্ঘ পাঁচ মাস ধরে বন্ধ থাকার পর অবশেষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

রবিবার বিকাল পৌনে ৪টার দিকে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরের পানামা পোর্টে প্রবেশ করে। এরিপোর্ট লেখা পর্যন্ত ভারতীয় ১৭টি ট্রাকে ৩৭৪ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। তবে মোট ২৪টি ট্রাকে পেঁয়াজ আমদানি হওয়ার কথা রয়েছে।

বন্দরের ব্যবসায়ী সেলিম উদ্দীন ও মোবারক হোসেন জানান, গত বছরের ২৯ সেপ্টেম্বর অভ্যন্তরীণ সংকট দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দেয় ভারত। একারণে ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে পড়লে দেশে পেঁয়াজের দাম ব্যাপক হারে বেড়ে যায়। এ অবস্থায় দাম নিয়ন্ত্রণে সরকার দ্রুত মিয়ানমার, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করে।

বন্দরের অন্যান্য ব্যবসায়ীরা জানান, চলতি মৌসুমে ভারতে পেঁয়াজের বাম্পার ফলন হওয়ায় সেদেশের সরকার গত ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রপ্তানিতে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। গত ২ মার্চ এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হলে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে আবেদন করেন। শনিবার অনুমতি পাওয়ার পর রবিবার বিকাল থেকে ফের ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশীদ হারুন ও সিঅ্যান্ডএফ এজেন্ট মাহবুব হোসেন বলেন, ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার ফলে দেশটি থেকে পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি মন্ত্রণালয়ের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে হিলি স্থলবন্দরের বেশ কয়েকজন আমদানিকারক আবেদন করি। এর পরিপ্রেক্ষিতে আমরা ৪/৫ জন আমদানিকারক পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছি। এরপর আনুষাঙ্গিক কাজ শেষ হওয়ায় আজ রবিবার সকাল থেকে ভারতের হিলি কাস্টমসে পেঁয়াজ রফতানির উদ্দেশ্যে টেন্ডার প্রক্রিয়াসহ অন্যান্য কার্যক্রম সম্পূর্ণ হওয়ার পর বিকেল পৌনে ৪টায় পেঁয়াজ রফতানি শুরু হয়। এপর্যন্ত আমরা খবর পেয়েছি ভারতের হিলিতে ২৫/৩০ ট্রাকের মতো পেঁয়াজ এসেছে যা ভারতের হিলি পার্কিংয়ে অবস্থান করছে। বিকাল ৪টা পর্যন্ত বন্দর দিয়ে ৪টি ট্রাকে ৯২ টন পেঁয়াজ ঢুকেছে। পর্যায়ক্রমে বাকি পেঁয়াজগুলো দেশে প্রবেশ করবে। আর দীর্ঘদিন পর পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দেশের বাজারে পেঁয়াজের দামের যে ঊর্ধ্বমুখী অবস্থা দাঁড়িয়েছিল সেটি কমে আসবে।

তিনি আরও বলেন, বাজারে দেশীয় পেঁয়াজের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে পেঁয়াজ বিক্রি করা হবে।

প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে গত ২৯ শে সেপ্টেম্বর থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। সম্প্রতি ভারতে পেঁয়াজের উৎপাদন ভালো হওয়ায় ও সরবরাহ বাড়ার কারণে ২৬ শে ফেব্রুয়ারি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়ে ২ মার্চ এ সংক্রান্ত নির্দেশনা জারি করে। তাতে ১৫ মার্চ থেকে পেঁয়াজ রফতানির কথা বলা হয়।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ