আজকের শিরোনাম :

মানদন্ডের বেশি ক্রোমিয়াম নি:সরিত হলে সংশ্লিষ্ট ট্যানারিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা : শিল্পমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২০, ১৯:৫৬

এলডব্লিউজি মানদন্ডের বেশি ক্রোমিয়াম নি:সরণ করলে সংশ্লিষ্ট ট্যানারিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ক্রোমিয়ামের মাত্রা নিয়ন্ত্রন করার জন্য ট্যানারিগুলোকে সময় দেওয়া হবে, এর মধ্যে ক্রোমিয়ামের মাত্রা এলডব্লিউজি মানদন্ড অর্জনে ব্যর্থ হলে সংশ্লিষ্ট ট্যানারিগুলো বন্ধেরও ব্যবস্থা নেওয়া হতে পারে।

আজ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চামড়া শিল্প নগরী, ঢাকা (চতুর্থ সংশোধিত) শীর্ষক প্রকল্পের সিইটিপিসহ সার্বিক বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

 শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় বক্তৃতা করেন।

সভায় জানানো হয়, ফেব্রুয়ারি ২০২০’র রিপোর্ট অনুযায়ী সাভারে অবস্থিত চামড়া শিল্পনগরীতে চলমান ট্যানারিসমূহের মধ্যে ১৩০টি ট্যানারির ৭টি যথাযথভাবে ক্রোমিয়াম নিঃসরণ করছে এবং ৯টি ধীরে ধীরে উন্নতি করছে। এসময় অবশিষ্ট ট্যানারিগুলোকে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, এলডব্লিউজি'র শর্তসমূহ পূরণে চামড়া শিল্প নগরীর সিইটিপি পরিচালনায় গঠিত কোম্পানির বোর্ডকে সক্রিয় ভূমিকা রাখতে হবে। এলডব্লিউজি সনদ অর্জনের পথে আমরা অনেক দূরে এগিয়েছি। অবশিষ্ট কাজগুলো দ্রুত সম্পন্ন করতে হবে। সালমান এফ রহমান বলেন, চামড়া শিল্পনগরী সঠিকভাবে পরিচালনার লক্ষ্যে ইতোমধ্যে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে ব্যর্থ হলে কোম্পানির বোর্ডকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এসময় বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ ট্যানারি ব্যবসা পরিচালনার সাথে জড়িতদের সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান।

 সভায় সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর বিদ্যমান সমস্যাসমূহ থেকে উত্তরণের প্রস্তাবনাসমূহ কোম্পানির বোর্ড হতে শিল্প মন্ত্রণালয়ে ১৮ মার্চের মধ্যে প্রেরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়। প্রস্তাবনাসমূহের আলোকে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। সভায় মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ