আজকের শিরোনাম :

ভারতের পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্তে দেশের কৃষকদের স্বপ্নভঙ্গ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২০, ০০:৩৩

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারত। দেশীয় পেঁয়াজ বাজারে আসার আগে প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর এই সিদ্ধান্ত নিল ভারত। যদিও এখনো এ সংক্রান্ত নির্দেশনা জারি করেনি ভারত। এতে দেশের কৃষকরা পেঁয়াজ চাষ করে লাভবান হওয়ার যে স্বপ্ন দেখে ছিলেন তা এখন ভঙ্গ হতে যাচ্ছে।

দেশের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জের ব্যবসায়ীদের দাবি, সরকারের আশ্বাসের পর পেঁয়াজ আমদানি করে ক্ষতিগ্রস্ত হলেন তারা। পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ভারত থেকে আমদানির প্রক্রিয়া শুরু করাকে এখানকার ব্যবসায়ীরা নেতিবাচক হিসেবে দেখছেন।

গত বছর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে দেশের বাজারে পেঁয়াজের কেজি গিয়ে ঠেকে ২৫০ থেকে ২৮০ টাকা পর্যন্ত। সংকট মোকাবিলায় সরকারি বিভিন্ন সংস্থার ভরসায় চাহিদা মেটাতে পেঁয়াজ চাষে নামেন ফরিদপুর, কুষ্টিয়া,পাবনা ও রাজশাহীসহ সারা দেশের কৃষকরা।

এখন সেই পেঁয়াজ চলতি মাসেই বাজারে ওঠার কথা। কিন্তু হঠাৎ করে ভারত পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় আমদানি প্রক্রিয়া শুরু করে বাণিজ্য মন্ত্রণালয়। ফলে পেঁয়াজের দাম কমায় আবারও মাথায় হাত দেশের কৃষকদের। এতে করে ভবিষ্যতে পেঁয়াজ চাষিরা উৎসাহ হারাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল উৎপাদনের তিন মাস আমদানি বন্ধ থাকবে পেঁয়াজ। এরই প্রেক্ষিতে ভারত বাদে মিয়ানমার, চীন, তুরস্ক, মিশর ও পাকিস্তান  থেকে পেঁয়াজ আমদানির জন্য এলসিও খুলেছেন চট্টগ্রামের খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। কিন্তু ভারতের পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণায় একদিনেই কেজিতে অর্ধেক দাম কমেছে।

খাতুনগঞ্জের ব্যবসায়ী জানান, আমাদের ১৫ থেকে ২০ দিন পর একটা ডেট দিলে ভালো হয়। হঠাৎ করে বাজারে পেঁয়াজ চলে আসলে আমরা পথে বসে যাব।

দেশের আমদানিকারক ও পেঁয়াজ চাষিদের কথা চিন্তা করে ভারত থেকে পেঁয়াজ আমদানির বিষয়টি ভেবে দেখা উচিত ছিল বলেও মন্তব্য করেছেন খাতুনগঞ্জের ব্যবসায়ীরা।

তারা জানান, আমদানিকারক ক্ষতিগ্রস্ত হলে এটার মাশুল গুণতে হবে সাধারণ ভোক্তাদের।

দেশে পেঁয়াজের চাহিদা ২৮ থেকে ৩০ লাখ মেট্রিক টন। এর মধ্যে দেশের চাষিরা ৭৫ থেকে ৮০ শতাংশ পেঁয়াজ উৎপাদন করলেও ২৫ থেকে ৩০ শতাংশ পেঁয়াজ আমদানি করতে হয়।

প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাত গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি একেবারে বন্ধ করে দেয়। এতে করে প্রায় পাঁচ মাস পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ