আজকের শিরোনাম :

পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার অবসান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:৩২

অবশেষে নিত্যপণ্য পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সভাপতিত্বে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের খাদ্য ও ভোক্তা অধিকার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী রাম বিলাস পাসোয়ান টুইটারে এক পোস্টের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন। পাশাপাশি ভারতের বিভিন্ন গণমাধ্যমেও বিষয়টি নিশ্চিত করেছে।

আগামী দু-একদিনের মধ্যে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হতে পারে।

দেশটির সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এবং দ্য ইকোনোমিক টাইমস নিজেদের প্রতিবেদনে জানিয়েছে, বাম্পার ফলন হওয়ায় দেশটিতে রবি মৌসুমে উৎপাদিত পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে। ফলে গত বছরের মার্চে যেখানে ২৮ দশমিক ৪ লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হয়েছে সেখানে চলতি বছর একই সময়ে বাজারে ৪০ লাখ টনের বেশি পেঁয়াজ আসবে।

অপরদিকে ভারতের খাদ্য মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, আগামী এপ্রিলে ভারতে পেঁয়াজ উৎপাদন হতে পারে ৮৬ লাখ মেট্রিক টন। যেখানে গতবছর উৎপাদিত হয়েছিল ৬১ লাখ মেট্রিক টন পেঁয়াজ। ফলে কৃষকদের স্বার্থে পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিতেই আন্তঃমন্ত্রণালয়ের ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

ইতোমধ্যেই বৈঠকের গৃহীত সিদ্ধান্ত বৈদেশিক বাণিজ্য বিষয়ক মহাপরিচালককে জানানো হয়েছে। তিনি এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করার পর আনুষ্ঠানিকভাবে পেঁয়াজ রপ্তানি শুরু করবে ভারত।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ