আজকের শিরোনাম :

রাষ্ট্রীয় তিন ব্যাংকের সাথে বৈঠকে অর্থমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১১

রাষ্ট্রীয় তিন ব্যাংককে পুঁজিবাজারে আনার উদ্যোগের অংশ হিসেবে বৈঠকে বসেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ রবিবার (৯ ফেব্রয়ারি) বেলা সাড়ে ১১টায় অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়েছে।

জানা গেছে, সম্প্রতি ধারাবাহিক পতনের মুখে পড়ে পুঁজিবাজার। সার্বিক বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং দীর্ঘমেয়াদে আস্থা ফেরাতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে রাষ্ট্রীয় মালিকানার তিন ব্যাংকের শেয়ার বিক্রির এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এই তিন বাণিজ্যিক ব্যাংক হলো সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংক।

অর্থমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ও ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ‌উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

তিন ব্যাংকের শেয়ার কীভাবে আনা যায় এবং কত অংশ ছাড়া যেতে পারে, তা নিয়ে বৈঠকে আলোচনা হবে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। এ ছাড়া পুঁজিবাজারের তালিকাভুক্ত রূপালী ব্যাংকের শেয়ার আরো ছাড়া যায় কি-না, সে বিষয়েও আলোচনা হবে। একই সঙ্গে অংশীজনসহ বিশেষজ্ঞদের মতামতও নেওয়া হবে। তাদের মতের ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত গৃহীত হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে ব্যাংকগুলোর আর্থিক অবস্থা বিশ্লেষণ চলছে। ব্যাংকগুলোর আর্থিক বিবরণীসহ সাম্প্রতিক বিষয়গুলো খতিয়ে দেখে শেয়ার ছাড়ার সিদ্ধান্ত হবে। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ