আজকের শিরোনাম :

বাংলাদেশ ও ভারতের বস্ত্রখাত একসঙ্গে এগিয়ে যাবে : বস্ত্র ও পাটমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫৫

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, ‘পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ও ভারতের বস্ত্রখাত একসঙ্গে এগিয়ে যাবে । আজ রাজধানীর একটি হোটেলে 'ইন্ডিয়া-বাংলাদেশ টেক্সটাইল ইন্ড্রাস্ট্রি ফোরাম (আইবিটিআইএফ)’ এর সভায় মন্ত্রী এ কথা বলেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের বস্ত্রখাতের সম্প্রসারণ ও রফতানি  বৃদ্ধির লক্ষ্যে দুই দিনব্যাপী প্রথম সভা ঢাকায় অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের বস্ত্রখাত বিশ্বব্যাপী আরো সম্প্রসারিত হবে। দুই দেশের বস্ত্রখাতের ব্যবসা-বাণিজ্যে বিদ্যমান প্রতিবন্ধকতা আলোচনার মাধ্যমে দূর করা হবে। ট্যারিফ ও নন-ট্যারিফ বিষয়ে আলোচনা সাপেক্ষে দুই দেশের স্বার্থ রক্ষা করেই সিদ্ধান্ত হবে বলে আমি বিশ্বাস করি।

বস্ত্র ও পাটমন্ত্রী আরো বলেন, দু’দিনের আলোচনার মাধ্যমে আইবিটিআইএফ কিছু সিদ্ধান্তে ঐক্যমতে পৌঁছাতে পেরেছে, যা বস্ত্রখাতের টেকসই উন্নয়ন ও তথ্য ঘাটতি দূর করতে সহায়তা করবে । বস্ত্রখাতের উন্নয়নে এই ফোরাম প্রতিবছর আমদানি-রফতানির চিত্র পর্যালোচনা ও বিশ্লেষণ করবে, যাতে উভয় দেশ  সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস এসময় বলেন, প্রতিবেশী দেশ হিসেবে ভারত বাংলাদেশকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে আসছে। বস্ত্র ও পাট খাতের উন্নয়নে দুই দেশ এক সঙ্গে কাজ করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, ভারতীয় বস্ত্র সচিব শ্রী রবি কাপুর, এফবিসিসিআই এর সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, জুট ডাইভারসিফিকেশন এন্ড প্রমোশন সেন্টারের নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম প্রমুখ।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ