আজকের শিরোনাম :

পুঁজিবাজারে আসছে ৭ সরকারি প্রতিষ্ঠান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৫২

দেশের পুঁজিবাজারে সাতটি সরকারি প্রতিষ্ঠান আসছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রবিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, আমাদের শেয়ারবাজারের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগ প্রয়োজন। এখানে যারা আছে, তারা বিক্ষিপ্তভাবে আছে। সরকারি প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে আসতে হবে। এমন সাতটি প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। খুব শিগগিরই এই সাতটি প্রতিষ্ঠানকে পুঁজিবাজারে আনা হবে।

অর্থমন্ত্রী বলেন, দুই মাস সময় দেওয়া হয়েছে তাদের। এ সময়ের মধ্যে তারা তাদের সম্পদের পরিমাণ যাচাই করে জানাবেন। এই সাতটি প্রতিষ্ঠানের মাধ্যমে সম্পদের পরিমাণ যাচাই করবে।

অর্থমন্ত্রী বলেন, দুই মাস সময় দেওয়া হয়েছে তাদের। এ সময়ের মধ্যে তারা তাদের সম্পদের পরিমাণ যাচাই করে আমদের জানাবেন। এই সাতটি প্রতিষ্ঠানের মাধ্যমে সম্পদের পরিমাণ যাচাই করবে।

তিনি বলেন, বাজার চাঙ্গা করার জন্য পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ, নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (টিজিটিডিসিএল), বি-আর পাওয়ার জেন লিমিটেড (বিআরপিএল), আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড,  ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (ইজিসিবি) ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডকে (জিটিসিএল)  পুঁজিবাজারে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুস্তফা কামাল বলেন, আমাদের শেয়ারবাজার শক্তিশালী করতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ দরকার। এখন আমাদের পুঁজিবাজারে যারা আছে, তারা নিজস্বভাবে আছে। বিশ্বের উন্নত দেশগুলোর মতো আমাদের দেশের শেয়ারবাজারও ব্রডবেজড করতে হবে।

কত দিনের মধ্যে এসব কোম্পানি পুঁজিবাজারে আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, অ্যাসেট রিভ্যালু জন্য তাদের দুই মাস সময় দেওয়া হয়েছে। আমরা দুই মাস সময়ের মধ্যে সাতটি কোম্পানির সম্পদের পরিমাণ অ্যাসেস করতে পারব। যেটা প্রকৃত সম্পদ মূল্য বা নেট অ্যাসেট ভ্যালু দাঁড়াবে সেটার ভিত্তিতেই শেয়ারগুলোর ভ্যালুয়েশন হবে। এরপরে আমরা সিদ্ধান্ত নিয়েছি ১০-২৫ শতাংশ পর্যন্ত ধীরে ধীরে প্রাথমিক পদক্ষেপ হিসেবে এগুলোকে শেয়ারবাজার নিয়ে আসব।

মন্ত্রী বলেন, এই সাতটি প্রতিষ্ঠান বেসরকারি সেক্টর থেকে কাজ করতে পারে। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) থেকেও তারা কাজ করতে পারে। আমরা চাই যত দ্রুত সম্ভব এ সাতটি সরকারি প্রতিষ্ঠান শেয়ারবাজার নিয়ে আসতে। এজন্য আমরা ৭টি কোম্পানিকে দিয়ে সম্পদের মূল্যায়ন করব।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ