আজকের শিরোনাম :

বেড়েছে ডিমের দাম, সবজিতে স্বস্তি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২০, ১২:৪৫

সবজির বাজারে কিছুটা স্বস্তি থাকলেও দাম বেড়েছে ডিমের। আগেও প্রতি হালি ডিমের দাম ছিল ৩২ টাকা। এখন সেটা ৩৮ টাকা।

শনিবার (১৮ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজারে পণ্যের দাম ওঠানামা করছে দিনের ব্যবধানে। কিছু পণ্যের দাম কমেছে আবার কোনো পণ্যের দাম বেড়েছে। কিছু পণ্যের দাম রয়েছে অপরিবর্তিত। তবে সবজায়গাতেই চড়া ডিমের বাজার।

জানা গেছে, খুচরা বাজারে গত ডিসেম্বরেও ডিম বিক্রি হয়েছে ৩২-৩৪ টাকা হালি। ওই মাসের শেষ ভাগে এসে ডিমের দাম বেড়ে হয় ৩৪-৩৬ টাকা। আর বর্তমানে প্রতি হালি ডিমের দাম ৩৮ টাকা। অর্থাৎ একটি ডিমের দাম পড়ছে সাড়ে ৯ টাকা। এ ছাড়া হাঁসের ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১৫০ টাকায়।

ডিমের দাম বাড়ার কারণে ক্ষোভ ক্রেতাদের। তারা বলছে, সমস্যা হলে একটা সময় ডিমের দাম বাড়তে পারে। তাই বলে ধারাবাহিকভাবে বাড়ার কোনো যুক্তি নেই।

তবে ব্যাবসায়ীদের কথা, চাহিদার তুলনায় উৎপাদন হচ্ছে না ডিম। ফলে দাম বাড়ছে।

এদিকে সপ্তাহ এবং বাজারের ব্যবধানে ক্রেতাদের হাতের নাগালে এসেছে সবজির বাজার। বাজারে বিভিন্ন সবজির দাম কমেছে কেজিতে ৫ থেকে ১০ টাকা। একইভাবে আগের দামে মাছ-মাংস বিক্রি হলেও কমেছে পেঁয়াজের দাম। অপরিবর্তিত আছে চাল-ডালের বাজার।

শনিবার বাজারে প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৩০ থেকে ৬০ টাকা, নতুন আলু ৩০ থেকে ৩৫ টাকা, পুরানো আলু ৩৫ টাকা, পটল ৩০ থেকে ৫০ টাকা, ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, করলা ৪০ থেকে ৪৫ টাকা, পেঁপে ১৫ থেকে ২৫ টাকা, গাজর বিক্রি হচ্ছে ৩০ টাকা, টমেটো ৪০ থেকে ৪৫ টাকা এবং শসা ৪০ থেকে ৫০ টাকা। এছাড়া আকারভেদে বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, ফুলকপি ২০ থেকে ৩০ টাকা, লাউ ৩৫ থেকে ৫০ টাকায়। আর বিভিন্ন ধরনের শাকের দাম রয়েছে ৫ থেকে ২৫ টাকার মধ্যে প্রতি আঁটি।

এদিকে দেশি পেঁয়াজ কেজিতে ৪০ টাকা কমে এখন তা বিক্রি হচ্ছে কেজিতে ১১০টাকা। তবে আমদানি করা পেঁয়াজ আগের দামেই বিক্রি হচ্ছে। এছাড়া মিশরের পেঁয়াজ ৮৫ টাকা, চায়না পেঁয়াজ ৬৫ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। আর দাম বেড়ে প্রতিকেজি কাঁচা মরিচ ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ