বাণিজ্যমন্ত্রীর সাথে বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯, ১৯:১৬

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বেলারুশের সাথে বাংলাদেশের বিপুল বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে এবং উভয় দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ইতোমধ্যে চুক্তি এবং প্রটোকল স্বাক্ষর করা হয়েছে। বেলারুশে বাংলাদেশের তৈরিপোশাক, আলু ও বিভিন্ন কৃষি  পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে রপ্তানিযোগ্য পণ্যের তালিকা বেলারুশে পাঠানো হয়েছে।


বাণিজ্যমন্ত্রীর সাথে আজ বাংলাদেশে সফররত বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী Andrei Dapkiunas এর বৈঠককালে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মরিফা খান উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বিপুল পরিমাণ উন্নতমানের আলু উৎপাদিত হচ্ছে। এগুলো বেলারুশে রপ্তানির  সুযোগ রয়েছে। আলুর আরো উন্নত জাত আবিষ্কার করতে গবেষণার প্রয়োজন রয়েছে। বাংলাদেশে আলু প্রসেস করার শিল্প গড়ে তোলার বিপুল সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে বেলারুশ বাংলাদেশকে সহযোগিতা করতে পারে।

বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেলারুশ বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। কৃষি খাতে যন্ত্রপাতি সরবরাহ, কারিগরি সহযোগিতা, গবেষণা এবং ফুড প্রসেস করার সুযোগ রয়েছে। আগামী দিনগুলোতে এক সাথে কাজ করতে আগ্রহী বেলারুশ। বেলারুশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে কাজ করতে আগ্রহী। আগামী দিনে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ আরো বৃদ্ধি পাবে।

পরে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে সফররত Under-Secretary General of the UN & Executive Secretary of ESCAP Armida Salsiah Alisjahbanaএর সাথে বৈঠক করেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ