আসছে পেঁয়াজের বড় চালান, কমবে দাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ০০:৪৩

দেশের বাজারে পেঁয়াজের দামে লাগাম টানতে বিভিন্ন দেশ থেকে আনা হয়েছে পেঁয়াজ। একই সঙ্গে বাড়ানো হয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজের ট্রাকও। আর কৃষকের ঘরে উঠছে নতুন পেঁয়াজও। এতে পেঁয়াজের দামে লাগাম পড়ছে।

এ দিকে রবিবার (১ ডিসেম্বর) চট্টগ্রাম বন্দর দিয়ে খাতুনগঞ্জের বিএসএম গ্রুপের দ্বিতীয় চালানে চীন ও মিশর থেকে এসেছে ৫৪১ টন পেঁয়াজ। এর আগে চীন থেকে ২৬ নভেম্বর এসেছিল ৫৮০ টন পেঁয়াজ।

বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী জানান, আমরা ন্যূনতম লাভে প্রথম ও দ্বিতীয় চালান সারা দেশের পাইকারদের মধ্যে বিক্ষিপ্তভাবে বিক্রি করেছি। ২০-৪০ টনের বেশি কোনো পাইকারকে দেওয়া হয়নি।

তিনি আরও জানান, ভারত থেকে যতদিন পেঁয়াজ আমদানি শুরু না হবে ততদিন আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে পেঁয়াজ আমদানি করব।

পেঁয়াজ আমদানির জন্য গত ১২ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের অনুমতি (আইপি) নেওয়া হয়েছে ৯৭ হাজার ৮৮৫ টনের। তবে এর মধ্যে মিশর থেকে ৬২ হাজার ৩৭৪ টন, চীন থেকে ১৩ হাজার ৮৩ টন, তুরস্ক থেকে ১৩ হাজার ৬৮ টন, পাকিস্তান থেকে ৫ হাজার ৮৮০ টন, শ্রীলঙ্কা থেকে ১ হাজার ৬০০ টন, বেলজিয়াম থেকে ১ হাজার টন, নেদারল্যান্ডস থেকে ৬৮০ টন, উজবেকিস্তান থেকে ২০০ টন পেঁয়াজ আনা হবে।

ইতোমধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে পেঁয়াজ খালাস হয়েছে ১০ হাজার ৯৬৭ টন। এর মধ্যে মিশর থেকে এসেছে ৫ হাজার ৩০৬ টন, চীন থেকে ২ হাজার ৭৭২ টন, মিয়ানমার থেকে ১ হাজার ২২৮ টন, তুরস্ক থেকে ১ হাজার ৬৬ টন, ইউএই থেকে ১৬৮ টন, পাকিস্তান থেকে ৪২৭ টন পেঁয়াজ।

উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের চট্টগ্রাম সমুদ্রবন্দর শাখার উপপরিচালক ড. মো. আসাদুজ্জামান বুলবুল জানান, বন্দর দিয়ে প্রতিদিনই পেঁয়াজের কনটেইনার আসছে। পাইপ লাইনেও প্রচুর পেঁয়াজ রয়েছে। আশা করছি, কিছু দিনের মধ্যেই পেঁয়াজের বাজার স্থিতিশীল হয়ে যাবে।

গত ১৯ নভেম্বর চট্টগ্রামে টিসিবি ৬টি ট্রাকে পেঁয়াজ বিক্রি শুরু করে। জনপ্রতি ১ কেজি, ৪৫ টাকা দাম। প্রতি ট্রাকে ১ টন করে পেঁয়াজ। দেশে বড় গ্রুপগুলোর পেঁয়াজের চালান আসার পর ১ ডিসেম্বর টিসিবি চট্টগ্রামে ১০টি ট্রাকে পেঁয়াজ বিক্রি করে। তবে সোমবার (২ ডিসেম্বর) ট্রাকের সংখ্যা বাড়িয়ে ১৩টিতে উন্নীত করা হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ